এল এল বি ভর্তির যোগ্যতা - এল এল বি পড়ার খরচ

এল এল বি পরীক্ষার ভর্তি যোগ্যতা বা এলএলবি পরীক্ষার ভর্তি খরচ কত এই নিয়ে অনেকেই জানার আগ্রহ রয়েছে। বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সাধারণত এলএলবি পরীক্ষা দেওয়া হয়ে থাকে। 
এল এল বি
এল এল বি
অনেকেই আছেন যারা এলএলবিতে ভর্তি হতে ইচ্ছুক কিন্তু জানেন না এলএলবি তে ভর্তি হওয়ার জন্য যোগ্যতা কেমন লাগে ও কত টাকা খরচ হয়ে থাকে।

এলএলবি তে ভর্তির জন্য অবশ্যই সঠিক নিয়মে আবেদন করতে হবে। আইন বিষয়ে পড়াশোনার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। তাছাড়া আরো কিছু যোগ্যতা লাগবে যেগুলো নিচে তুলে ধরা হলোঃ

এল এল বি ভর্তির যোগ্যতা?

আইন বিষয়ে পড়াশোনা করতে হলে অবশ্যই তাদেরকে এলএলবি কোর্স করতে হবে। যারা প্রফেশনাল আইনজীবী হতে চান তাদেরকে অবশ্যই দীর্ঘ চার বছর এলএলবি কোর্স করা লাগবে। 

যেহেতু আইন বিষয়ে পড়াশোনা করার জন্য কিছু নির্দিষ্ট যোগ্যতা লাগে তাই অবশ্যই এই বিষয়ে অনেকের সুস্পষ্ট ধারণা রাখা জরুরী।

চার বছর মেয়াদী এলএলবি ভর্তির যোগ্যতা?

১. আবেদনকারী ব্যক্তিকে এসএসসি পরীক্ষায়‌ মানবিক বিভাগ থেকে জিপিএ ৩.৫০ পেতে হবে।

২. বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৩.৫০ পেতে হবে।

৩. ব্যবসায় শাখা বিভাগ থেকে ৩.৫০ পেতে হবে।
তাছাড়া আবেদনকারী ব্যক্তিকে এইচএসসি পরীক্ষায় ন্যূনতম মানবিক বিভাগ থেকে জিপিএ ৩.৫০, বিজ্ঞান বিভাগ থেকে ৩.০০ ও ব্যবসায় বিভাগ থেকে ৩.০০ পেতে হবে।

এসএসসিও এইচএসসি পরীক্ষায় অবশ্যই আপনাদেরকে ন্যূনতম এই পয়েন্ট গুলো অর্জন করতে হবে এলএলবি ভর্তি পরীক্ষার জন্য।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এলএলবি ভর্তি পরীক্ষার যোগ্যতা?

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য অবশ্যই যোগ্যতা লাগবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে দুইটি পর্যায়ে এলএলবি কোর্স সম্পূর্ণ করা যাবে। 

প্রথম পর্যায়ে যারা শিক্ষার্থী রয়েছে তাদের সাপ্তাহে তিনটি ক্লাস করতে হবে। দ্বিতীয় পর্যায়ে যারা চাকরিজীবী রয়েছে তারা শুক্রবার ও শনিবার দুইদিন ক্লাস করতে পারবেন।

এল এল বি পড়ার খরচ?

প্রতিষ্ঠানের ধরন ভেদে এলএলবি পড়ার খরচ‌ নির্ধারণ করা হয়ে থাকে। অর্থাৎ আপনি যে প্রতিষ্ঠানে পড়বেন সেই ধরনের প্রাতিষ্ঠানিক খরচ প্রদান করতে হবে। অনেক পাবলিক ভার্সিটি রয়েছে যেগুলোতে এলএলবি কোর্স রয়েছে সেখানে পড়ার খরচ খুব একটা বেশি লাগে না। 

অনেকে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি কোর্স করতে চান তাদের খরচের পরিমাণ অনেকটা বেশি হতে পারে যেমন বছরে ৩০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত খরচ আসতে পারে।

আপনি যদি প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়তে চান তাহলে প্রতি বছরে আপনাকে এক লাখ টাকার ওপরে খরচ দিতে হবে এলএলবি কোর্স করার জন্য। অর্থাৎ প্রাইভেট ইউনিভার্সিটি ন্যূনতম খরচ হচ্ছে এক লাখ টাকা এর ওপরে দিতে হবে।
 

এলএলবি কোর্স কিভাবে করবো?

ইতিমধ্যে এল এল বি ভর্তির যোগ্যতা সম্পর্কে অনেকেরই জানা হয়ে গিয়েছে এখন প্রশ্ন আসতে পারে এলএলবি কোর্স কিভাবে করা যায়। এলএলবি কোর্স করার জন্য আপনাদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। 

অর্থাৎ এল এল বি ভর্তির যোগ্যতা গুলো পূরণ করে ফেলে তারপরে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।
চার বছর মেয়াদী‌সম্পূর্ণ এলএলবি কোর্সে মোট ১২০টি ক্লাস নেওয়া হবে। প্রত্যেকেই সশরীরে এই ক্লাসগুলোতে উপস্থিত হতে হবে। 

তাছাড়া যারা পড়াশোনা ও চাকরি করে থাকেন তাদের জন্য এলএলবি কোর্সে বিশেষ কিছু সুবিধা রয়েছে। কেননা শিক্ষার্থী ও চাকরিজীবীরা চাইলে অন্তত সপ্তাহে দুইটি ক্লাস করতে পারবেন।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এলএলবি ভর্তির যোগ্যতা বা এলএলবি পরীক্ষার জন্য শিক্ষাগত যোগ্যতা কেমন লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। 

তারপরেও এই নিয়ে যদি কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয়ে সম্পর্কে বুঝবে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url