পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন

আপনার বাড়িতে কিংবা এলাকায় যদি বিদ্যুৎ না থাকে সেক্ষেত্রে কিভাবে আপনি পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন করতে পারবেন এ সম্পর্কে বিস্তারিত তথ্য এই লেখাটিতে আলোচনা করা হয়েছে। এবং নুতন মিটার সংযোগের জন্য আবেদন প্রক্রিয়া দেখানো হবে। 

পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন?

বাংলাদেশে প্রায় সকল প্রান্তে বিদ্যুৎ পৌঁছে গেছে। বিদ্যুৎ আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গী। বিদ্যুৎ এর ফলে আমাদের জীবন যাত্রার মান অনেক উন্নত হয়েছে এবং আমাদের জীবন চলাচল অনেকটা সহজ হয়ে গেছে। তথ্যপ্রযুক্তির যুগে বিদ্যুৎ ছাড়া চলাচল কাল্পনিক মাত্র।
পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন
পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন
যদি আপনার এলাকায় কিংবা বসতবাড়িতে বিদ্যুৎ না থাকে বিদ্যুৎ নেওয়ার প্রথম ধাপ হল বৈদ্যুতিক খুঁটির জন্য আবেদন এবং পরবর্তীতে পল্লী বিদ্যুৎ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে নূতন মিটার সংযোগের জন্য আবেদন করতে পারবেন। পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন প্রক্রিয়া নিচে উল্লেখ করা হলো। 

বিদ্যুতের প্রয়োজনীয়তা ও গুরুত্ব?

বিদ্যুৎ ছাড়া আমাদের জীবন চালনা করা খুবই কষ্টকর বর্তমান সময়ে প্রায় সকল কার্যক্রম বৈদ্যুতিক উপায়ে হয়ে থাকে। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে বিদ্যুতের বিকল্প নাই। বিদ্যুতের অগ্রযাত্রার ফলে আমাদের জীবন যাত্রার মান অনেক উন্নত হয়ে জীবন চলাচল সহজ হয়ে গিয়েছে। 

আমাদের দৈনুদ্দিন কাজে আমরা বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করি। এর বেশিরভাগ যন্ত্রপাতি ও প্রযুক্তি চালনার ক্ষেত্রে বিদ্যুৎ প্রয়োজন। আমাদের দৈনন্দিন কাজের প্রতিটি জিনিস কোন না কোন ভাবে বিদ্যুতের সাথে ওতপ্রোত ভাবে জড়িত। 

সাধারণত আমরা সকলেই স্মার্টফোন ব্যবহার করি। স্মার্টফোন চার্জ করার জন্য অবশ্যই বিদ্যুতের প্রয়োজন এছাড়াও বৈদ্যুতিক লাইট, বৈদ্যুতিক ফ্যান এবং টেলিভিশন, রেফ্রিজারেটর, রাইস কুকার, প্রেসার কুকার ইত্যাদি প্রায় সকল বাসায় আছে এগুলো পরিচালনার জন্য বিদ্যুৎ প্রয়োজন। সুতরাং বলা যায় বিদ্যুতের গুরুত্ব অপরিসীম। 

পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন?

পল্লী বিদ্যুৎ খুটির জন্য আবেদন করতে প্রথম সুস্পষ্টভাবে একটি আবেদন পত্র/ দরখাস্ত লিখতে হবে। দরখাস্ত লিখে আবেদনকারীর সিগনেচার সহ উপজেলা অফিসে গিয়ে বিদ্যুৎ অফিসারের সীলসহ আবেদনপত্র জমা দিতে হবে। 

অনলাইনে আবেদন প্রক্রিয়া এখন পর্যন্ত চালু হয়নি যার ফলে দরখাস্তুর মাধ্যমে পল্লী বিদ্যুতের খুটির জন্য আবেদন করতে হবে। দরখাস্ত তথা আবেদন পত্রের মধ্যে স্পষ্টভাবে সবকিছু উল্লেখ করতে হবে যাতে বিদ্যুৎ কর্মকর্তার বুঝতে সমস্যা না হয়। 

পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন করার দরখাস্ত স্ট্রাকচার?

পল্লী বিদ্যুতের খুঁটি পাওয়ার জন্য বিদ্যুৎ অফিস বরাবর দরখাস্ত প্রদান করতে হবে। আপনাদের সুবিধার্থে দরখাস্ত লেখার স্ট্রাকচার / পদ্ধতি নিচে দেখানো হলোঃ

বরাবর,
ডেপুটি জেনারেল ম্যানেজার
_______ সাব-জেনারেল অফিস 
____________ (জেলা ও উপজেলা) 
বিষয়: নতুন বিদ্যুৎ সংযোগের জন্য ১টি খুটির আবেদন। 
দরখাস্তকারী:________,পিতা:_________, মাতা:__________, গ্রাম_________, পোস্ট:___________, মোবাইল:__________
 
জনাব,
         বিনীত নিবেদন এই যে, আমি নিম্ন স্বাক্ষরকারী _________ উপজেলার __নং _______ইউনিয়নের ____নং ওয়ার্ডের _______গ্রামের বাসিন্দা। আমার বাড়িতে বিদ্যুৎ সংযোগ না থাকার কারণে আমার ছেলে মেয়ের লেখাপড়ায় ক্ষতি হচ্ছে।বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের সর্বত্র বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে। আমার বাড়ি সংলগ্ন একটু দূরে বিদ্যুতের খুঁটি আছে  কিন্তু আমার বাড়িতে বিদ্যুৎ পৌঁছানোর জন্য আরো ১টি বৈদ্যুতিক খুঁটি প্রয়োজন। তাই আমার বাড়িতে বিদ্যুৎ পৌঁছানোর জন্য ১টি বৈদ্যুতিক খুঁটি প্রদান করা একান্ত প্রয়োজন। 
 
              অতএব মহোদয়ের সমীপে নিবেদন এই যে, উপরোক্ত বিষয়ে সদয় বিবেচনাক্রমে আমার বসতবাড়িতে ১টি বৈদ্যুতিক খুঁটি প্রদানের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে আপনার মর্জি হই। 
 
তারিখ: ______                                                                           স্বাক্ষর
 
আবেদনের কতদিন পর বৈদ্যুতিক খুঁটি পাওয়া যাবে 
উপরে দেখানো পদ্ধতি অনুসরণ করে দরখাস্ত লিখে উপজেলা বিদ্যুৎ অফিসে জমা দিলে আশা করি ২০ থেকে ৩০ দিনের মধ্যে বৈদ্যুতিক খুঁটি আপনার বাসায় পৌঁছে যাবে। তবে অবশ্যই আবেদনপত্র/ দরখাস্ত ভালোভাবে লিখতে হবে অথবা আপনারা চাইলে এটিকে প্রিন্ট করে নিতে পারেন।

যদি ৩০ দিনের মধ্যে আপনার পল্লী বিদ্যুৎ খুঁটি এসে না পৌঁছায় সে ক্ষেত্রে আপনি উপজেলা বিদ্যুৎ অফিসে যোগাযোগ করতে পারেন। তবে আশা করা যায় নির্ধারিত সময়ের মধ্যে পল্লী বিদ্যুৎ খুঁটি এসে পৌঁছাবে। 

নতুন মিটারের জন্য আবেদন প্রক্রিয়া?

অনলাইনে নতুন মিটারের জন্য আবেদন করতে প্রথমে rebpbs.com এখানে ক্লিক করে আবেদন ফরমটি পূরণ করুন। এরপরে www.rebpbs.com/Default.aspx এখানে ক্লিক করে আবেদন মেনু থেকে “হাউজ ওয়ারিং নিশ্চিত করুন” অপশনে ক্লিক করে হাউজ ওয়ারিং নিশ্চিত করার জন্য আবেদন করতে হবে এবং আবেদন কি পরিশোধ করতে হবে। 

নতুন মিটারের জন্য আবেদন করার ক্ষেত্রে  কিছু শর্তাবলী মানতে হবে এবং নতুন মিটারের জন্য আবেদন করতে কি কি ডকুমেন্টস প্রয়োজন ও সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে এই লেখাটি দেখতে পারেন। 

আবেদন ফরম পূরণ পদ্ধতি?

আবেদন ফরম পূরণ স্ট্রাকচারঃ
  • বিদ্যুৎ অফিসের বিবরণ
  • সংযোগ ও  আবেদনকারীর বিবরণ
  • স্থায়ী ঠিকানা
  • প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগ স্থলের বিবরন
  • জিওগ্রাফিক তথ্য 
  • কানেকশন এর বিবরণ
  •  লোডের তথ্য
  • চাহিদাকৃত লোড
  • সংযোগস্থানের ঠিকানা (বাংলায়) 
  • জাতীয় পরিচয় পত্র ছবি ও খারিজ আপলোড করুন
  • শর্তগুলো ভালোভাবে পড়ে একমত হলে টিক চিহ্ন দিন
  • ক্যাপচা কোড পূরণ করে “সংরক্ষণ করুন” বাটনে ক্লিক করুন। 
উক্ত পদ্ধতিতে তথ্যগুলো প্রদান করে আবেদন ফরম rebpbs form সাবমিট করতে পারবেন এবং আবেদন ফরম সাবমিটের পরে হাউজ ওয়ারিং নিশ্চিত করার জন্য আবেদন করবেন এবং ফি পরিশোধ করবেন। 

প্রিয় পাঠকবৃন্দ, আশা করি পল্লী বিদ্যুৎ খুঁটির জন্য আবেদন এবং নতুন মিটারের জন্য আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে পারছেন। পল্লী বিদ্যুতের নতুন খুঁটির জন্য আবেদন করার সময় অবশ্যই স্পষ্টভাবে সকল তথ্য উল্লেখ করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url