প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা

অনেকের প্রশাসন ক্যাডার হওয়ার ইচ্ছা রয়েছে। কিন্তু প্রশাসন ক্যাডার হওয়ার জন্য কি কি যোগ্যতা লাগে এই বিষয়ে অনেকেরই ধারণা নেই। প্রশাসন বা পুলিশ ক্যাডার উভয়েই জেনারেল ক্যাডারের মধ্যে অন্তর্ভুক্ত। 
প্রশাসন ক্যাডার
প্রশাসন ক্যাডার
যেকোনো ছাত্র চাইলে জেনারেল ক্যাডারের যেকোনো সাবজেক্টে পড়ে বিসিএস প্রশাসন বা পুলিশ ক্যাডারে পছন্দ দিতে পারে। তবে যাই হোক এই নিয়ে বেশি আলোচনা না করে মূল টপিকে কে ফিরে যাওয়া যাক। 

কেননা আজকের পোস্টে প্রশাসন ক্যাডার এর কাজ কি ও প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

প্রশাসন ক্যাডার এর কাজ কি?

অনেকেই প্রশাসন ক্যাডারের কাজ কি বা প্রশাসন ক্যাডাররা কি ধরনের কাজ করে থাকেন এই বিষয়ে জানেন না। একজন প্রশাসন ক্যাডারের বিভিন্ন রকম দায়িত্ব পড়তে পারে। প্রশাসন ক্যাডারের কাজগুলোর মধ্যে রয়েছেঃ
  • জেলা প্রশাসনের কার্যালয়ে থেকে অর্পিত বিভিন্ন ধরনের দায়িত্ব পালন করা। 
  • সরকারি প্রকল্পগুলো বাস্তবায়ন হচ্ছে কিনা সেগুলো দেখভাল করা বা তাদারকি করা। 
  • বিভিন্ন কার্যক্রমের অনুমতি দেওয়া যেমনঃ (যাত্রা বা মেলা আয়োজনের অনুমতি)
  • বিভিন্ন লাইসেন্স দানের কাজ ও সে সকল কিছু তদারকি করা সহ প্রশাসন ক্যাডারের আরো অনেক ধরনের কাজ রয়েছে।

প্রশাসন ক্যাডার হওয়ার জন্য যোগ্যতা?

প্রশাসন ক্যাডার হওয়ার জন্য অবশ্যই যোগ্যতা লাগবে। কেননা যেকোনো ব্যক্তি ইচ্ছা করলেই পরীক্ষা দিয়ে প্রশাসন ক্যাডার হতে পারবেন না। 

শিক্ষাগত যোগ্যতা

প্রশাসন ক্যাডার হওয়ার জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী অথবা স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি পাশের পর চার বছর মেয়াদী শিক্ষা সমাপনী ডিগ্রী অথবা সমমানের ডিগ্রী থাকতে হবে।

কোন প্রার্থীর শিক্ষা জীবনে একাধিক তৃতীয় বিভাগ বা সমমানের জিপিএ থাকলে বিসিএস পরীক্ষার জন্য অযোগ্য বিবেচিত হবেন। 

প্রশাসন ক্যাডার হওয়ার শারীরিক যোগ্যতা?

প্রশাসন ক্যাডার হওয়ার জন্য শারীরিক যোগ্যতা অবশ্যই শর্তাদি অনুযায়ী হতে হবে। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ৫ ফুট। তাছাড়া পুরুষ প্রার্থীদের সর্বনিম্ন ওজন হতে হবে ৪৯.৯৯ কেজি। 

পুলিশ ও আনসার ক্যাডারের জন্য সর্বনিম্ন উচ্চতা ও ও যথাক্রমে ৫ ফুট ৪ ইঞ্চি থেকে শুরু করে ৫৪.৫৪ কেজি হতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা ৪ ফুট ১০ ইঞ্চি হতে হবে। 

তাছাড়া মহিলা প্রার্থীদের সর্বনিম্ন ওজন হতে হবে ৪৩.৫৪ কেজি।পুলিশ ও আনসার ক্যাডারের জন্য মহিলা প্রার্থীদের উচ্চতা হতে হবে পাঁচ ফুট চার ইঞ্চি। 

প্রশাসন ক্যাডার কেন পছন্দ?

প্রশাসন ক্যাডার হওয়ার অনেকের ইচ্ছা রয়েছে কেননা প্রশাসন ক্যাডার হওয়ার মাধ্যমে ভালো জায়গায় চাকরি পাওয়া যায়। তাছাড়া প্রশাসন ক্যাডারেকে আমাদের সমাজে অনেক সম্মানজনক হিসেবে দেখা হয়ে থাকে। 

ধরুন প্রশাসন ক্যাডার শেষ করে যদি কোন ব্যক্তি পুলিশের এসআই অথবা এসপি হয়ে থাকেন তাহলে তার সম্মানটা অনেক বেড়ে যাবে। তাই অনেকেরই সাধারণত প্রসাশন ক্যাডার হওয়ার ইচ্ছা থাকে।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা সম্পূর্ণ ও বিস্তারিত মনোযোগ সহকারে পড়েছেন তারা প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা ও প্রশাসন ক্যাডারের কাজ কি এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন।

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url