মেয়েদের পুলিশ হওয়ার যোগ্যতা - মহিলা পুলিশ হতে কি কি লাগে

বর্তমানে পুলিশের চাকরি করতে হলে মেয়েদের অবশ্যই কিছু নির্দিষ্ট যোগ্যতা থাকতে হবে। যোগ্যতা ছাড়া কোন মহিলা প্রার্থী পুলিশের চাকরির জন্য আবেদন করতে পারবেন না। যত সময় যাচ্ছে তত মেয়েরা পুলিশের চাকরি করার জন্য আগ্রহ প্রকাশ করছেন।
পুলিশ
পুলিশ
কিন্তু এখন কিছু নতুন নিয়ম এসেছে যেগুলো পালন না করলে কোনভাবেই মেয়েরা পুলিশের চাকরি করতে পারবেন না। তাই আজকের পোস্টে মেয়েদের পুলিশ হওয়ার যোগ্যতা বা মেয়েদের পুলিশ হওয়ার জন্য কি কি করতে হবে?

তাই নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

মেয়েদের পুলিশ হওয়ার যোগ্যতা?

মেয়ে পুলিশ হওয়ার জন্য চাকরি পেতে হলে শারীরিক যোগ্যতার ক্ষেত্রে নারীর প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। তাছাড়া মেয়ে পুলিশ হওয়ার জন্য অবশ্যই বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। 

কেননা পুলিশের চাকরিতে ১৮ বছরের নিচে কাউকে নেওয়া হয় না এবং ২০ বছর হয়ে যাওয়ার পর বয়সীমা থাকে না। তবে একজন মুক্তিযোদ্ধার সন্তান চাইলে ৩২ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন। 

পুলিশের চাকরির জন্য মেয়েদের ওজন কত লাগে? 

পুলিশের চাকরি মেয়েদেরকে পড়তে হলে বয়স ও উচ্চতা অবশ্যই ঠিক থাকতে হবে। তাছাড়া এখানে ওজন ঠিক থাকা বাধ্যতামূলক। পুলিশের চাকরি করতে হলে একজন নারীর উচ্চতা হতে হবে পাঁচ ফুট তিন ইঞ্চি ও ওজন হতে হবে ৫৩ কেজির কাছাকাছি। 

আর পুলিশের চাকরিতে যোগদান করার আগে অবশ্যই প্রার্থীকে অবিবাহিত হতে হবে। বিবাহিত হয়ে গেলে কোনভাবেই পুলিশের চাকরিতে যোগদান করতে পারবেন না। 

মেয়েদের পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা?

পুলিশের চাকরি করার জন্য অবশ্যই শারীরিক যোগ্যতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শারীরিক যোগ্যতা যদি ঠিক না থাকে তাহলে কোনোভাবেই পুলিশের লাইনে দাঁড়াতে পারবেন না। 

মহিলা প্রার্থীদের জন্য অবশ্যই শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা হতে হবে পাসপোর্ট তিন ইঞ্চির কাছাকাছি ও ওজন হতে হবে ৫৩ কেজির কাছাকাছি।

মেয়েদের পুলিশের চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা?

মেয়েদের পুলিশের চাকরি করতে হলে অবশ্যই ন্যূনতম এসএসসি পরীক্ষায় পাশ করতে হবে। যদি প্রার্থী ন্যূনতম কোন পদের জন্য আবেদন করতে চান তাহলে অবশ্যই তাকে এসএসসি পর্যন্ত পড়াশোনা করা বাধ্যতামূলক। 

কেননা কোন ব্যক্তি যদি এসএসসি পাস না করে পুলিশের লাইনে দাঁড়ায় তাহলে তার চাকরি কোনভাবেই হবে না। তবে শুধু এসএসসি পাস করলেই হবে না প্রার্থীকে অবশ্যই জিপিএ ২.৫০ এর ওপরে পেতে হবে। 

শেষ কথা, আশা করি মেয়েদের পুলিশ হওয়ার যোগ্যতা বা মেয়েদের পুলিশ হওয়ার জন্য কি কি করা বাধ্যতামূলক লাগে আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে ধারণা পেয়েছেন।

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url