সাংবাদিক হওয়ার যোগ্যতা

সাংবাদিকতা পেশা খুবই সম্মানের একটি পেশা।বর্তমান সময়ে অনেকেই সাংবাদিকতা পেশার ওপর ঝুকছেন। তবে এই পেশাটির সাথে অন্যান্য পেশার পার্থক্য অনেক। একজন ভালো ও প্রতিষ্ঠিত সাংবাদিক হওয়ার জন্য অনেক গুণাবলী থাকা প্রয়োজন। 
সাংবাদিক
সাংবাদিক
একজন ভালো সাংবাদিক হওয়ার জন্য অবশ্যই সাংবাদিকতা পড়তে হবে এমনটা জরুরি নয় তবে অবশ্যই এই বিষয়টা পড়া থাকলে একজন ভালো সাংবাদিক হতে সাহায্য করবে।

আজকের পোস্টে সাংবাদিক হওয়ার যোগ্যতা, সাংবাদিক হওয়ার জন্য কি কি করতে হবে এই বিষয় নিয়ে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

সাংবাদিক হওয়ার যোগ্যতা?

সাংবাদিক পেশার মধ্যে অনেক ক্ষেত্রেও রয়েছে। ক্ষেত্রবিশেষে সাংবাদিক হওয়ার জন্য যোগ্যতা ভিন্নরূপ হয়ে থাকে। নিচে সাংবাদিক হওয়ার কয়েকটি ক্ষেত্র তুলে ধরা হলোঃ

প্রিন্ট মিডিয়া পত্রিকা ও ম্যাগাজিন

প্রশাসনিক বিভাগ, সম্পাদকীয় বিভাগ, বার্তা বিভাগ,রিপোর্টিং বিভাগ, বিজ্ঞাপন বিভাগ, প্রচার বিভাগ, রেফারেন্স লাইব্রেরী প্রিন্ট মিডিয়া পত্রিকা ও ম্যাগাজিনের মধ্যে পড়ে। 

ইলেকট্রনিক মিডিয়া

নিউজ বিভাগ রিপোর্টিং, নিউজ এডিটর, জয়েন্ট নিউজ এডিটর, নিউজ প্রেজেন্টার,অনলাইন এডিটর, ভিডিও এডিটর, গ্রাফিক্স ডিজাইনার, অ্যানিমেটর সেট ডিজাইনার, চিত্রগ্রাহক, ইঞ্জিনিয়ারিং এবং ব্রডকাস্টিং ইলেকট্রনিক মিডিয়ার মধ্যে পড়ে। 

ইলেকট্রনিক মিডিয়ায় আপনি চাইলে যেকোন বিভাগে কাজ করতে পারবেন নিজের দক্ষতা ও অভিজ্ঞতা অনুযায়ী। 

অনলাইন মিডিয়া

পূর্বে অনলাইন মিডিয়ায় সাংবাদিকদের কাজ করার সুযোগ ছিল না। কিন্তু এখন প্রযুক্তির অগ্রগতির কারণে ইন্টারনেটের জন্য অনলাইন মিডিয়ায় সাংবাদিকরা কাজ করতে পারছেন। 

সম্পাদকীয় বিভাগ, প্রশাসনিক বিভাগ, প্রুফ এডিটিং বিভাগ, ফটোগ্রাফি বিভাগ, বিজ্ঞাপন বিভাগ, ও রেফারেন্স লাইব্রেরি অনলাইন মিডিয়ার ভেতর অন্তর্ভুক্ত। 

এই সকল ডিপার্টমেন্টগুলোতে একজন সাংবাদিক চাইলে কাজ করতে পারবেন যেকোনো প্রতিষ্ঠানে। 

সাংবাদিক হওয়ার শিক্ষাগত যোগ্যতা?

সাংবাদিক হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা কেমন লাগবে বা কোন কোর্স করা লাগবে কিনা এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। নিচে সাংবাদিক হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা কেমন লাগে তা উল্লেখ করা হলোঃ

জাতীয় পত্রিকা অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ায় কাজ করতে হলে আবেদনকারীকে অবশ্যই অনার্স অথবা সমমানের ডিগ্রিধারী হতে হবে। তবে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা কোন প্রতিষ্ঠান চাইলে গ্রহণযোগ্য করে নিতে পারবে।

সাংবাদিকতা পেশার ওপর স্নাতক অথবা স্নাতকোত্তর থাকলে সবথেকে ভালো হয়। সাংবাদিকতায় প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও সাংবাদিকতার উপর যে কোন কোর্স করলে খুব সহজেই জব পাওয়া যায়। 

একটি সফল শর্ট কোর্সের ওপর পিজিটি ও মাস্টার্স করতে পারলে খুব সহজেই সাংবাদিক পেশায় শক্ত একটি ভীতের উপর দাঁড়ানো সম্ভব। 

সাংবাদিক হওয়ার নূন্যতম যোগ্যতা?

সাংবাদিকতা করতে হলে একজন ব্যক্তিকে ন্যূনতম এইচএসসি পাস করতে হবে। অনেক প্রতিষ্ঠানে সাংবাদিকতা করার জন্য কোন ধরনের ডিগ্রীর প্রয়োজন না হলেও প্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠানগুলোতে সাংবাদিকতার জন্য স্নাতক অথবা স্নাতকোত্তর করা লাগে। 

তাছাড়া অনলাইনে কিছু ভালো পোর্টালে চাকরির জন্য অনার্স শেষ করা ব্যক্তিদেরকে ভাল প্রাধান্য দেওয়া হয়। তাছাড়া কেউ যদি চায় প্রেস ইনস্টিটিউট থেকে একটি কোর্স করে নিয়ে খুব সহজেই সাংবাদিক পেশার সাথে যুক্ত হতে পারবেন। 

সাংবাদিক হওয়ার জন্য কোথায় কোর্স করতে হবে?

অনেকেই আছেন যাদের সাংবাদিক হওয়ার জন্য স্নাতক বা স্নাতকোত্তর করা সম্ভব হয়ে ওঠে না। তারা এই ক্ষেত্রে করে নিতে পারেন ছয় মাস, এক বছর বা দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স। বাংলাদেশের সরকারি বেসরকারি অনেক প্রতিষ্ঠান রয়েছে যেখানে এই কোর্সগুলো করার সুযোগ রয়েছে। 

যেমন ধরুন বাংলাদেশের তথ্য অধিদপ্তর, প্রেস ইনস্টিটিউট, বা প্রেস কাউন্সিল সহ প্রথম আলো নয়া দিগন্তসহ অনেক বেসরকারি ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া এই সকল কোর্স চালু করেছে।

তাছাড়া রাবী, ঢাবি সহ দেশের কয়েকটি প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় স্নাতক ও স্নাতকোত্তর কোর্স রয়েছে। তাছাড়া সেখানে আরো রয়েছে এক ও দুই বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স। 

কোর্স শেষ করার পর বিভিন্ন পত্রিকায় নিজের লেখা পাঠাতে হবে এবং বায়োডাটা পাঠাতে হবে তাহলে খুব সহজেই চাকরি পাওয়া যাবে।

শেষ কথা, ইতিমধ্যে সাংবাদিক হওয়ার যোগ্যতা বা সাংবাদিক হওয়ার জন্য কতটুকু পড়াশোনা করা উচিত এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরেও যদি এই বিষয় সম্পর্কে কোন ধরনের প্রশ্ন থেকে থাকেন বা পোস্টটি পড়ে কোন বিষয় বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url