নার্সিং পড়ার যোগ্যতা - বিএসসি নার্সিং এর বেতন কত

নার্সিং কাজ আমাদের সমাজের দৃষ্টিতে মহান একটি পেশা। উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হওয়ার পর অধিকাংশ মেয়েদের পছন্দের তালিকার শীর্ষে থাকে নার্সিং পেশাটি। অনেকের ভিতরে নার্সিং পড়ার যোগ্যতা রয়েছে কিন্তু এই বিষয়ে সঠিক ধারণা নেই যার কারণে এই পেশাতে আসতে পারছেন না।
নার্সিং
নার্সিং
কিন্তু যত সময় যাচ্ছে আমাদের দেশে তত যোগ্য ও পেশাদার নার্সের চাহিদা বৃদ্ধি পেয়ে যাচ্ছে। একজন নার্স সাধারণত চিকিৎসকের সহকারী হিসেবে রোগীর সেবার যত্নসহ আরো অনেক ধরনের কাজ সম্পাদন করে থাকেন। 

তাই যারা সেবামূলক পেশায় আসতে চান তারা নিঃসন্দেহে নার্সিং পেশাটিকে টার্গেট করতে পারেন। শুধুমাত্র এই পেশাতে তারাই আসতে পারবে যাদের নার্সিং পড়ার যোগ্যতা রয়েছে।
আমাদের দেশের প্রেক্ষাপটে নার্সিং পেশায় যাওয়া অনেক সহজ কিন্তু অন্যান্য দেশে নার্সিং পেশায় কাজ বা এতটা সহজতর না। 

কেননা আমাদের দেশের অভিভাবকদের বেশিরভাগই স্বপ্ন থাকে ডাক্তার ইঞ্জিনিয়ার বানানো। যার কারণে নার্সিং এর সম্ভাবনাময় একটি পেশাকে অনেকে এড়িয়ে চলেন।

আজকের পোস্টে নার্সিং পড়ার যোগ্যতা, নার্সদের কাজের ধরন ও নার্সদের বেতন নিয়ে আলোচনা করার চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

নার্সিং পড়ার যোগ্যতা?

নার্সিং পড়ার জন্য অবশ্যই শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন রয়েছে। নার্সিং কোর্সে আবেদন করতে হলে দেশের যেকোন শিক্ষা বোর্ড থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.২৫ এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় নূন্যতম ২.৫০ পেয়ে পাশ করতে হবে। বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানগুলোতে নার্স নিয়োগ করে থাকে বাংলাদেশ সরকারের সেবা পরিদপ্তর। 

তাই এক্ষেত্রে নার্সিংয়ে নিয়োগ পাওয়ার জন্য বাংলাদেশ নার্সিং কাউন্সিল অনুমোদিত যেকোনো সরকারি বেসরকারি নার্সিং কলেজ বা নার্সিং ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ইন নার্সিং বা বিএসসি ইন নার্সিং কোর্স সম্পূর্ণ করতে হবে। এই কোর্সগুলি সম্পূর্ণ করলে পরবর্তীতে যে কেউ চাইলে নার্সিং এর জন্য আবেদন করতে পারবেন।

নার্সিং কোথায় পড়লে ভালো হবে?

অনেকের প্রশ্ন রয়েছে নার্সিং কোথায় পড়তে হবে বা নার্সিং কোথায় পড়লে সব থেকে ভালো হবে। বর্তমানে বাংলাদেশে সাতটি সরকারি ও ২১টি বেসরকারি নার্সিং কলেজ রয়েছে। তাছাড়া পাশাপাশি ৪৩ টি সরকারি এবং ৭০ টি বেসরকারি নার্সিং ইনস্টিটিউট রয়েছে। 

এসব প্রতিষ্ঠানগুলোতে তিন বছর মেয়াদী ডিপ্লোমা অ্যান্ড নার্সিং সায়েন্স এন্ড midwifery কোর্স করতে পারবেন।তাছাড়া কেউ ইচ্ছে করলে এই প্রতিষ্ঠানগুলোতে চার বছর মেয়াদি Bechelor of science in nursing কোর্স করা যেতে পারে।

তবে বাংলাদেশে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নার্সিং বিষয়ক ডিপ্লোমা কোর্স করানো হয়ে থাকে। নার্সিং এর প্রত্যক শিক্ষার্থীদেরকে কোর্সের শেষ ছয় মাসের ইন্টারসিপ সম্পূর্ণ করার পর বাংলাদেশ নার্সিং কাউন্সিল আয়োজিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। 

এই পরীক্ষায় যদি কেউ উত্তীর্ণ হয় তবে সে নার্সিং কে পেশা হিসেবে নিয়ে সামনে এগিয়ে যেতে পারবেন।

ডিপ্লোমা নার্সিং পড়ার যোগ্যতা?

ডিপ্লোমা ইন নার্সিং পড়ার জন্য আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। এসএসসি বা এইচএসসি সমমানের পরীক্ষায় দুইটি মিলিয়ে মোট ৬ এর উপরে হতে হবে।

তবে এসএসসি বা এইচএসসিতে যদি কোনটাতে ২.৫০ এর নিচে হয় তাহলে সেই ডিপ্লোমা নার্সিং পড়ার জন্য উপযুক্ত হবে না।

বিএসসি নার্সিং পড়ার যোগ্যতা?

বিএসসি নার্সিং পড়ার জন্য আবেদনকারী কে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। এসএসসি বা এইচএসসিতে সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে সর্বমোট ন্যূনতম জিপিএ ৭ থাকতে হবে। 

তবে এই দুইটি পরীক্ষার মধ্যে যদি কোন পরীক্ষায় জিপিএ ৩ এর নিচে থাকে তাহলে গ্রহণযোগ্য হবে না। অর্থাৎ এসএসসি পরীক্ষায় জিপিএ ৩ এর উপরে পেতে হবে এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩ এর উপরে পেতে হবে।

সরকারি নার্সিং ভর্তি যোগ্যতা?

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে অভিন্ন ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তির যোগ্যতা অর্জন করতে হবে। এখানে ন্যূনতম পাশের জন্য যোগ্যতা নাম্বার ৩০ পেতে হবে। তাছাড়া এসএসসিতে ন্যূনতম জিপিএ ২.৫০ ও এইচএসসিতে ন্যূনতম ২.৫০ নাম্বার পেতে হবে।

অর্থাৎ দুইটা মিলিয়ে মোট জিপিএ ৬ এর উপরে থাকতে হবে।তাছাড়া সাইন্স গ্রুপের ওপর জীববিজ্ঞানে পাস মার্ক থাকতে হবে।

বেসরকারি নার্সিং কলেজে ভর্তির যোগ্যতা?

সরকারি নার্সিং কলেজে ভর্তি হতে হলে অবশ্যই কিছু যোগ্যতা লাগবে। যেমনঃ
  • আবেদনকারীকে অবশ্যই এস এস সি এবং এইচএসসি পরীক্ষা বিজ্ঞান বিভাগ থেকে দিতে হবে।
  • এস এস সি এবং এইচএসসি পরীক্ষায় দুইটি মিলিয়ে সর্বনিম্ন জিপিএ ৭ পেতে হবে। 
  • এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ৩ থাকতে হবে।

বিএসসি নার্সিং এর বেতন কত?

বিএসসি ইন নার্সিং শেষ করার পর কর্মক্ষেত্রে যোগ দিলে ১০ হাজার টাকা থেকে শুরু করে ১৬,৮৫০ টাকা মাসিক বেতন পাবেন। সরকারি কোন ক্লিনিকে নার্সিং এর কাজ করলে এই বেতনটা পাওয়া যাবে। 

যদি বেসরকারি কোন ক্লিনিকে বিএসসি নার্সিং শেষ করে নার্সিং শুরু করে থাকেন। তাহলে বেতন ১৪ হাজার টাকা থেকে শুরু করে আরও বেশি হতে পারে। তাছাড়া সেখানে আরো অনেক ধরনের সুযোগ সুবিধা পাবেন।

নার্সিং পড়ার খরচ?

সরকারি ডিপ্লোমা নার্সিং পড়ার খরচ ১০,৯১০ টাকা এবং সরকারি বিএসসির নার্সিং পড়ার খরচ হয় ১৭,৯১০ টাকার মত। যদি কেউ আরো ভালো মানের ডিপ্লোমা নার্সিং করে থাকেন তাহলে তাদের মোট খরচ হবে তিন বছরে ১ লাখ ৪০ হাজার টাকা থেকে শুরু করে এক লাখ ৯০ হাজার টাকার মতো। 

তাছাড়া বেসরকারি বিএসসি নার্সিং পড়ার খরচ চার বছরে এক লাখ আশি হাজার টাকা থেকে শুরু করে ২ লাখ ৫০ হাজার টাকার মত। সাধারণত নার্সিং সম্পূর্ণ করতে গড় খরচ এটা এসে থাকে।

নার্সিং ভর্তি হতে কত টাকা লাগে?

অনেকেই নার্সিং  ভর্তি হতে কত টাকা লাগে বা নার্সিং ভর্তি ফি কত তাই নিয়ে প্রশ্ন করে থাকেন। বিএসসি নার্সিং এর জন্য ভর্তি হতে লাগে ১৩,৪১০ টাকা, ডিপ্লোমা নার্সিং ও ডিপ্লোমা ইন মিডওয়াইফেরি এর জন্য ৭৪১০ টাকা লাগে।

শেষ কথা, আশা করি ইতিমধ্যে পোস্টটি পড়ার মাধ্যমে নার্সিং করার যোগ্যতা ও নার্সিং পড়ার খরচ সম্পর্কে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url