সাইবার ক্রাইম কি - সাইবার ক্রাইম অভিযোগ করার উপায়

আপনি যদি সাইবার ক্রাইম কি এবং কিভাবে সাইবার ক্রাইম অভিযোগ করা যায় সে ব্যাপারে বিস্তারিত জানতে চাইছেন তবে আজকের পর্বে এই নিবন্ধটি আপনার জন্য। আজকাল ইন্টারনেটের কল্যাণে সাইবার জগৎ অনেকটাই খোলামেলা হয়ে গিয়েছে। 
সাইবার ক্রাইম
সাইবার ক্রাইম
ফলে এটিকে কেন্দ্র করে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের বড় ক্রাইম ঘটছে বর্তমানে। আপনি যদি অনলাইনে কোনোভাবে যুক্ত থাকেন তবে সাইবার ক্রাইমের শিকার হতে পারেন আপনিও। কেননা বর্তমান সময়ের বড় বড় সব সাইবার ক্রাইমগুলো সংঘটিত হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে। 

আর তাই যদি আপনি ইন্টারনেটের যেকোনো সোশ্যাল মিডিয়া মাধ্যমে যুক্ত থেকে থাকেন। তবে আপনাকে অবশ্যই আগে থেকে সাইবার ক্রাইম সম্পর্কে ধারণা রাখতে হবে। সাইবার অপরাধ থেকে মুক্তির জন্য এটি সম্পর্কে বিস্তারিত ধারণা রাখা অত্যাবশ্যক।

সাইবার ক্রাইম কি?

সাইবার ক্রাইম হচ্ছে মূলত একধরনের অপরাধমূলক কার্যক্রম, যেটি ইন্টারনেটকে কেন্দ্র করে ঘটে থাকে। আজকাল যেকোন সেক্টরে ইন্টারনেট সহজলভ্য হওয়াতে দিনদিন এই সাইবার ক্রাইমের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

সাইবার ক্রাইম বিভিন্ন ধরনের হয়ে থাকে। বাংলাদেশের প্রেক্ষাপটে যে ধরনের সাইবার ক্রাইমের শিকার প্রতিনিয়ত মানুষ হচ্ছেন সেসব হচ্ছে হ্যাকিং, সাইবার বুলিং, ভার্চুয়াল হুমকি, অনলাইন প্রতারণা ইত্যাদি।

যেহেতু অনলাইনের মাধ্যমেই এই ধরনের অপরাধ কিংবা জালিয়াতি অনুষ্ঠিত হয়ে থাকে সেহেতু এটিকে সাইবার ক্রাইম কিংবা সাইবার অপরাধ নাম দেওয়া হয়েছে। বর্তমান বিশ্বে সাইবার ক্রাইম একটি বিরাট হুমকির কারণ হতে দাড়িয়েছে।

কেননা আজকাল সকল কার্যক্রম ইন্টারনেটকে কেন্দ্র করে হয়ে থাকে। আর যেখানে ইন্টারনেটকে কেন্দ্র করে সকল কার্যক্রম সংগঠিত হয় সেখানে সাইবার জালিয়াতি কিংবা অপরাধের সম্ভবনা অনেকটাই বেড়ে যায়।

বেশিরভাগক্ষেত্রেই অসতর্কতার কারণে একজন ব্যক্তি এই অপরাধের শিকার হয়ে থাকেন। সতর্কতা অবলম্বন করার মাধ্যমে এই ধরনের সাইবার ক্রাইম থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

তবে আপনি যদি এই ধরনের ক্রাইমের একজন ভিকটিম হয়ে থাকেন তবে আপনি সেটি সম্পর্কে অভিযোগ করে প্রতিকার পেতে পারেন। নিচে এই সম্পর্কে বিস্তারিত দেওয়া হলোঃ

সাইবার ক্রাইম অভিযোগ করার উপায়?

এতক্ষণ পর্যন্ত আপনি সাইবার ক্রাইম সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করেছেন। এই পর্যায়ে জানবেন কিভাবে আপনি সাইবার ক্রাইম সম্পর্কে অভিযোগ করবেন সে ব্যাপারে।
অনলাইনে যে কোন সময় আপনি কিংবা আপনার যেকোনো পরিচিত মানুষজন সাইবার ক্রাইমের শিকার হতে পারেন। 

এক্ষেত্রে যদি কেউ এই জালিয়াতির মধ্যে পড়ে সেটি সম্পর্কে আইনি সেবা গ্রহণ করতে পারেন। তবে সাইবার অবরোধ থেকে মুক্তির জন্য আপনাকে অপরাধটি সম্পর্কে অভিযোগ তুলে ধরতে হবে। যথোপযুক্ত প্রমাণের সাথেই আপনি এই অভিযোগ প্রদান করতে হবে।

আপনি যদি হঠাৎ সাইবার অপরাধের শিকার হন তাহলে কিভাবে সাইবার ক্রাইম সম্পর্কে অভিযোগ করবেন সেটি নিচে বিস্তারিত তথ্য দেয়া হলোঃ

সাইবার ক্রাইমের শিকার হলে আপনাকে আপনার নিকটস্থ থানায় উপস্থিত থেকে সেটি সম্পর্কে অভিযোগ করতে হবে। এক্ষেত্রে আপনাকে স্বশরীরে উপস্থিত থেকে আপনার সাথে ঘটা অপরাধের বিস্তারিত বর্ণনা প্রদান করতে হবে।

আপনি যদি সরাসরি থানায় উপস্থিত থাকে অভিযোগ প্রদান করতে না চান তাহলে সাইবার ইউনিটের অফিসিয়াল ইমেইল বরাবর মেইল করে বিস্তারিত জানিয়ে দিতে পারেন।

আপনি চাইলে বিস্তারিত তথ্যাদি দেওয়ার সাথে প্রমাণ হিসেবে বিভিন্ন ফাইল যুক্ত করে পাঠিয়ে দিতে পারেন। সাইবার অপরাধ সম্পর্কে জানানোর ঠিকানা cybersupport.women@police.gov.bd এবং cyberhelp@dmp.gov.bd এই দুটি।

এখানে আপনি মেইল করে অপরাধের বিস্তারিত বর্ণনা দিতে পারেন। আজকাল বেশিরভাগ টাইম ফেসবুকের মাধ্যমে। আর তাই যদি আপনি ফেসবুকে তবে আপনি তাদের ফেসবুক পেজের মাধ্যমে অভিযোগ করতে পারবেন।

ডিএমপি এর অফিসিয়াল ফেসবুক পেজ Police cyber support for Women PCSW এ মেসেজ দিয়ে সহজে কাজটি সম্পন্ন করতে পারেন। এবার অভিযোগ জানানোর ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার সাথে ঘটা মূল ঘটনার বর্ণনা দিতে হবে।

আপনার সাথে ঘটা সাইবার জালিয়াতের বিষয়টি অবশ্যই বোধগম্য হতে হবে। একই সাথে সংশ্লিষ্ট স্ক্রিনশট, ছবি, ভিডিও কিংবা যেকোন ধরনের ফাইল প্রমাণ হিসেবে আপনাকে যুক্ত করে দিতে হবে।

যদি আপনি মেইল করে অভিযোগ করতে চান সেক্ষেত্রে ডকুমেন্টগুলো এটাচ ফাইল অপশনে হয়ে যুক্ত করে পাঠাতে পারেন। অভিযোগ নথিভুক্ত করার কাজটি সম্পন্ন হওয়ার পর থেকে উক্ত সাইবার ইউনিট কর্তৃক আপনার ঘটনা তদন্ত করা হবে।

এক্ষেত্রে তদন্তকারীর কাছ থেকে অবশ্যই আপনার সাইবার ক্রাইম নাম্বারটি গ্রহণ করবেন, যেটি আপনার মামলায় এগিয়ে যাওয়ার ক্ষেত্রে কাজে দেবে। তদন্ত চলাকালীন অবশ্যই সময়ে সময়ে সেটির আপডেট গ্রহন করতে থাকুন।

অভিযোগ নথিভুক্ত করার পর থেকে আপনার কাজ শেষ। এখন বাকি কার্যক্রম তদন্তকারী দলের হাতে। আপনার অভিযোগ এবং প্রমাণের ভিত্তিতে তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

এভাবে আপনি যেকোনো ধরনের সাইবার জালিয়াতি সম্পর্কে অভিযোগ করতে পারেন এবং সেটি থেকে মুক্তি পেতে পারেন।

সাইবার ক্রাইম কত প্রকার?

ইন্টারনেটের সকল সেক্টরে সাইবার ক্রাইম সংগঠিত হয়ে থাকে। এই ধরনের সাইবার ক্রাইমগুলো বিভিন্ন ধরনের হয়ে থাকে। নিচে বহুল ঘটিত কিছু সাইবার অপরাধ সম্পর্কে আলোচনা করা হলোঃ

১। হ্যাকিং

আজকাল ইন্টারনেটে সবচেয়ে বেশি সংগঠিত হওয়া অপরাধগুলোর মধ্যে একটি হচ্ছে হ্যাকিং। অপরাধীরা বিভিন্ন প্রক্রিয়ায় সাধারণ মানুষের একাউন্ট হ্যাক করে তাদের ক্ষতির সম্মুখীন করছে।

২। অনলাইন হুমকি

আজকাল বেশিরভাগ মানুষ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রতিনিয়ত সক্রিয় থাকে। অনেকক্ষেত্রেই সাইবার অপরাধীরা একজন মানুষের ব্যক্তিগত ছবি কিন্তু ভিডিও চুরি করে তাদের হুমকি প্রদান করে থাকে। এই ধরনের অপরাধ বর্তমানে সবচেয়ে বেশি সংগঠিত হয়ে থাকে।

৩। সাইবার বুলিং

বর্তমান সময়ে বহুল সংগঠিত হওয়া আরেকটি সাইবার ক্রাইম হচ্ছে সাইবার বুলিং। অপরাধীরা সাধারণ মানুষকে এই ধরনের বুলিং এর শিকার হতে হয়।

এছাড়াও বিভিন্ন ধরনের প্রতারণা যেমন স্ক্যামিং, মানহানি করা আরো ইত্যাদি অপরাধ প্রতিনিয়ত অনলাইনের মাধ্যমে সংগঠিত হয়ে থাকছে।

সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর?

আপনি কিংবা আপনার পরিচিত কেউ যদি হটাৎ যেকোন সাইবার অপরাধের সম্মুখীন হন তবে তাৎক্ষনিক সাইবার দমন কমিশনের হেল্পলাইনে কল করে এটির যথাপযোগী প্রতিকার চাইতে পারেন। সাইবার ক্রাইমের হেল্পলাইন নাম্বারটি হচ্ছে ০১৩২০০০০৮৮৮।

তবে যদি এই নাম্বারে কল দিয়ে বিস্তারিত তথ্য জানানোর ক্ষেত্রে কোন বাধা আসে তবে ৯৯৯ হটলাইনে কল দিয়ে আপনি আপনার সমস্যার ব্যাপারে বিস্তারিত জানাতে পারবেন। এছাড়াও ১৯৩০ হেল্পলাইনে কল দিয়েও বিস্তারিত জানানো যেতে পারে।

সাইবার ক্রাইম অফিস কোথায়?

আপনি যদি হটাৎ করে যেকোন সাইবার অপরাধের শিকার হয়ে থাকেন তবে হেল্পলাইনে সরাসরি সেটি সম্পর্কে বিস্তারিত জানাতে পারেন। কিংবা আপনি চাইলে সরাসরি সাইবার ক্রাইম অফিসে উপস্থিত থেকেও আপনার সাথে ঘটে যাওয়া অপরাধ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পারেন।

সাইবার ক্রাইম অফিস নির্দিষ্টভাবে একটি নয়। এটি স্থানভেদে ভিন্ন। অর্থাৎ আপনি কোন স্থানে থাকেন সেটির উপর নির্ভর করে আপনার স্থানের সাইবার ক্রাইম অফিস কোথায় অবস্থিত।

তবে আপনি চাইলে আপনার নিকটস্থ থানায় গিয়ে এই অপরাধের ব্যাপারে বিস্তারিত জানাতে পারেন। এতে আপনি প্রতিকার পাবেন।

সাইবার ক্রাইম মামলার শাস্তি?

সাইবার ক্রাইমের শাস্তি মূলত এটির পরিসরের উপরে নির্ভর করে নির্ধারণ করা হয়ে থাকে। তবে বাংলাদেশের আইন অনুযায়ী সাইবার অপরাধের শাস্তি হিসেবে সর্বনিম্ন ৭ বছর এবং সর্বোচ্চ ১৪ বছর পর্যন্ত কারাদন্ড অথবা ১০ লাখ টাকা জরিমানা করা হতে পারে। তবে এটি অপরাধ ভেদে ভিন্ন হতে পারে।

বাংলাদেশে সাইবার ক্রাইম?

বাংলাদেশের ইতিহাসে সাইবার ক্রাইমের ইতিহাস পুরনো না হলেও বর্তমান সময়ে সাইবার ক্রাইমের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। সাধারণ মানুষ অসতর্কতার কারণে বিভিন্ন সাইবার সমস্যার মুখোমুখি হচ্ছে।

আইনি সহায়তা থাকলেও অনেকেই পরিপূর্ন প্রতিকার পাচ্ছে না। ফলে সাইবার অপরাধীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আর তাই ভবিষ্যতে বাংলাদেশের জন্য সাইবার ক্রাইম একটি বড় হুমকির কারণ হয়ে দাঁড়াবে।

শেষ কথা, আশা করি ইতিমধ্যে সাইবার ক্রাইম কি ও সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন।

তারপরে যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে কমেন্টের মাধ্যমে চালাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url