ডাকডাকগো কি - কিভাবে DuckDuckGo ব্যবহার করবেন

DuckDuckGo হল গুগলের মতোই একটি ওয়েব সার্চ ইঞ্জিন। অর্থাৎ এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি ইন্টারনেটের সাহায্যে আপনার প্রয়োজনীয় তথ্য কিংবা জিনিস গুলো খুঁজে পেতে পারেন। বর্তমানে এরকম অনেক সার্চ ইঞ্জিন আছে। এর মধ্যে গুগল, ইয়াহু, বিং, ইয়ানডেক্স খুবই জনপ্রিয় সার্চ ইঞ্জিন। 
ডাকডাকগো
ডাকডাকগো
ভারতের বেশিরভাগ মানুষ গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করেন। গুগলের পাশাপাশি বিং আমেরিকা ও ইউরোপে বেশি ব্যবহার করা হয়। তবে একই সাথে ইয়ানডেক্স সার্চ ইঞ্জিন রাশিয়ায় ব্যবহার করা হয়। চীনে গুগলের উপর নিষেধাজ্ঞার কারণে, চীনারা তাদের নিজস্ব সার্চ ইঞ্জিন বাইদু ব্যবহার করে। 

আর এই সকল সার্চ ইঞ্জিনের মত DuckDuckGo একটি সার্চ ইঞ্জিন। যদিও এ সার্চ ইঞ্জিনটি গুগলের মতো তেমন জনপ্রিয় নয়। তবুও পশ্চিমা দেশগুলোতে লাখ লাখ মানুষ DuckDuckGo ব্যবহার করে আসছে। 

গোপনীয়তার জন্য পশ্চিমা দেশগুলোতে এর ক্রমবর্ধমান জনপ্রিয়তার অন্যতম কারণ। এই বিশেষ কারণে এখন ভারতে অনেক ইন্টারনেট ব্যবহারকারীরা DuckDuckGo ব্যবহার করছেন।

ডাকডাকগোর ইতিহাস?

DuckDuckGo 2008 সালের 25 সেপ্টেম্বর, গ্যাব্রিয়েল উইনবার্গ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। অর্থাৎ প্রায় এক দশক আগে এই সার্চ ইঞ্জিনটি প্রতিষ্ঠিত হয়। DuckDuckGo এর নামকরণ করা হয়েছিল শিশুদের কার্টুন টিভি শো DuckDuckGoose এর নামানুসারে। পরবর্তীতে 2011 পর্যন্ত, DuckDuckGo কোন অর্থায়ন পাচ্ছিল না। 

এরপর গ্যাব্রিয়েল উইনবার্গ নিজের অর্থ দিয়ে ওয়েবসাইটটি চালিয়ে যান। যা তার জন্য একটি কঠিন কাজ ছিল। পরবর্তীতে অক্টোবর 2011 সালে, Union Square Venture নামে একটি আমেরিকান কোম্পানি DuckDuckGo-তে আগ্রহ দেখায় এবং এতে বিনিয়োগ শুরু করে। 

ইউনিয়ন কোম্পানির এই বিনিয়োগ DuckDuckGo-এর জন্য প্রাণবন্ত হিসেবে প্রমাণিত হয়েছে। বিনিয়োগ পাওয়ার পরে গ্যাব্রিয়েল DuckDuckGo এর সম্প্রসারণ শুরু করেন। গ্যাব্রিয়েলের কঠোর পরিশ্রম DuckDuckGo কে সফল করেছে। 2012 সালে দিকে 1.5 মিলিয়ন মানুষ প্রতিদিন DuckDuckGo অনুসন্ধান করতে শুরু করে।

এর কারণে কোম্পানিটি 1,15000 USD এর ভাল লাভ করেছে। এরপর DuckDuckGo-এর গ্রাহক সংখ্যা বাড়তে থাকে। 18 সেপ্টেম্বর, 2014 এ অ্যাপল কোম্পানি তার ব্রাউজার Safari-এ একটি ঐচ্ছিক সার্চ ইঞ্জিন হিসেবে DuckDuckGo নামকরণ করেছে।

এরপরে 2014 সালে বছরের 10 নভেম্বর, Mozilla তার Firefox ব্রাউজারে একটি ঐচ্ছিক সার্চ ইঞ্জিন হিসাবে DuckDuckGo নামকরণ করেছে। 2016 সালের 30 মে, টর কোম্পানি তার টর ব্রাউজারে DuckDuckGo-কে ডিফল্ট ব্রাউজার হিসেবে ঘোষণা করে।

যার ফলে দিনে দিনে DuckDuckGo-এর জনপ্রিয়তা বাড়তে থাকে। লোকেরা DuckDuckGo কে Google এর চেয়ে বেশি নিরাপদ মনে করতে শুরু করেছে। আর এই কারণে আজকের দিনে প্রতিদিন 30 মিলিয়নেরও বেশি মানুষ DuckDuckGo-এ অনুসন্ধান করে। এটি গুগলের তুলনায় অনেক কম। কিন্তু এই সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে।

DuckDuckGo কি ক্রলার ব্যবহার করে?

DuckDuckGo ৪০০ টিরও বেশি উৎস ব্যবহার করে ফলাফল প্রদান করে যেমনঃ
  • অ্যাপল মানচিত্র
  • বিং
  • ইয়াহু
  • ইয়ানডেক্স
  • Wolfram আলফা
DuckDuckBot তাদের ওয়েব ক্রলার এবং উইকিপিডিয়ার মতো অন্যান্য ক্রাউড সোর্স সাইটগুলোকে তাদের সমতুল্য স্নিপেট তৈরি করতে ব্যবহার করে থাকে। যাই হোক তারা স্পষ্টভাবে নিশ্চিত করে যে তারা গুগল থেকে কোন উৎস ব্যবহার করে না।

উপরন্তু তাদের কঠোর গোপনীয়তা নীতির অংশ হিসাবে, তারা তাদের অংশীদারদের সাথে কোন ব্যক্তিগত তথ্য শেয়ার করার প্রতিশ্রুতি দেয় না। এটি তাদের আশ্বস্ত করে যারা তাদের ইন্টারনেট ব্যবহার ব্যক্তিগত রাখতে চান।

লোকেরা কেন Google এর চেয়ে DuckDuckGo পছন্দ করছে?

সত্যি কথা বলতে সার্চ ইঞ্জিন ছাড়া ইন্টারনেট ব্যবহার করা খুবই কঠিন। একটি সার্চ ইঞ্জিন হল এমন একটি টুল। যা ইন্টারনেটের সব ধরনের তথ্য কেটে একটি প্যাটার্নে সেট করে দেয়। আর পরবর্তীতে এই সার্চ ইঞ্জিন ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী তথ্য বা ডেটা সরবরাহ করে। 

সার্চ ইঞ্জিন ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য আশীর্বাদের চেয়ে কোন অংশে কম নয়। কিন্তু অনেক সময় এসব সার্চ ইঞ্জিন অসাবধানতাবশত তাদের ব্যবহারকারীদের অনেক ক্ষতি করে। সার্চ ইঞ্জিন তাদের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। 

এবং তাদের নিজস্ব সুবিধার জন্য সেই তথ্য গুলো ব্যবহার করে। এটি ব্যবহারকারীদের গোপনীয়তাকে বড় ধরনের আঘাত করে। একটি উদাহরণ দিয়ে বিষয়টি পরিষ্কার হওয়া যায়, যখনই আমরা গুগল সার্চ ইঞ্জিনে কোন কিছু অনুসন্ধান কর। অথবা কোন একটি পণ্য অনুসন্ধান করি। 

এরপরে গুগল তার সার্ভারে আমাদের পণ্যের তথ্য সংরক্ষণ করে। এটি Google এর পক্ষে বিজ্ঞাপন দেওয়া সহজ করে তোলে৷ এর সাথে সাথে আমাদের ব্যক্তিগত তথ্যও রয়েছে গুগলের কাছে। গুগলের অ্যালগরিদম এমনভাবে কাজ করে যাতে করে আমাদের সম্ভাব্য সব তথ্য থাকে।

যেমনঃ আমাদের নাম, ঠিকানা, আমরা কী খাই, কী ভাষায় কথা বলি, কী জামা কাপড় পড়ি, আমাদের মোবাইল নম্বর, আমাদের পেশা এই সব বিষয়ই গুগল জানে। আর এই কারণে আমাদের গোপনীয়তা আঘাত পায়। 

এজন্যই পশ্চিমা দেশগুলোর মানুষের মধ্যে গুগলের প্রতি অনুভূতি কম দেখাচ্ছে। এবং তারা গুগলের চেয়ে ডাকডাকগো কিছুটা পছন্দ করছে।

DuckDuckGo এবং Google এর মধ্যে পার্থক্য কি?

DuckDuckGo-এর ক্রমবর্ধমান জনপ্রিয়তার পিছনে মূল কারণ হল এর গ্রাহকদের গোপনীয়তা বৈশিষ্ট্য। আপনি যদি গুগল ব্যবহার করে থাকেন। তবে গুগল আপনার সমস্ত তথ্য পায়। অর্থাৎ গুগল আপনাকে সার্বক্ষণিক ট্র্যাক করছে। 

গুগল জানে আপনার নাম কি, আপনি কি সার্চ করছেন, আপনি কি কাজ করেন, আপনি কোথায় থাকেন, আপনি ইন্টারনেটে কি খুঁজছেন বা কি কিনছেন ইত্যাদি। গুগল তার গ্রাহকের প্রতিটি তথ্য রাখে। গুগল ব্যবহার করা আপনার গোপনীয়তার জন্য হুমকি। 

যদি এটি আপনার কাছে তেমন কোন ব্যাপার না। তবে এটি একটি ভিন্ন বিষয়। গুগলের এই স্বেচ্ছাচারিতায় অনেকেই ক্ষুব্ধ। অনেকের কাছে তাদের গোপনীয়তা খুবই গুরুত্বপূর্ণ। তারা চায় না প্রতিবার তাদের ওপর কেউ নজর রাখুক। এ কারণে ইউরোপ ও আমেরিকায় অনেকেই গুগল ব্যবহার করেন না।

একদিকে গুগল আপনার গোপনীয়তা নষ্ট করে। অন্যদিকে DuckDuckGo আপনার গোপনীয়তা বজায় রাখে। DuckDuckGo আপনার কোন ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে না। DuckDuckGo আপনাকে আপনার অবস্থানের জন্য জিজ্ঞাসা করে না। আপনার আইপি ঠিকানাও ট্র্যাক করে না। আপনার সার্চ হিস্টোরি মনিটর করে না।

অর্থাৎ, DuckDuckGo তার গ্রাহকদের সম্পূর্ণ গোপনীয়তা দেয়। DuckDuckGo-তে আপনি কারও দৃষ্টিপাত ছাড়াই আপনার পছন্দ মতো সবকিছু সহজে অনুসন্ধান করতে পারেন। আপনাকে এবং আপনার ওয়েব অনুসন্ধান ট্র্যাক করার জন্য এখানে কেউ নেই৷ এই বিশেষত্বের কারণেই অনেকে DuckDuckGo ব্যবহার করছেন।

কিভাবে DuckDuckGo ব্যবহার করবেন?

আপনি যদি গুগল ব্যবহার করতে জানেন। তাহলে DuckDuckGo ব্যবহার করা আপনার জন্য কোন সমস্যা হবে না। DuckDuckGo ব্যবহার করা খুবই সহজ। আপনি duckduckgo.com এ গিয়ে DuckDuckGo-এর ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

আপনি যদি একটি অ্যান্ড্রয়েড মোবাইল স্মার্টফোন ব্যবহার করেন। তাহলে আপনি Google Playstore-এ DuckDuckGo-এর অফিসিয়াল ব্রাউজার অ্যাপ্লিকেশনটি পেয়ে। এখন পর্যন্ত এই ব্রাউজারটি প্রায় ১২ লাখের বেশি মানুষ ডাউনলোড করেছেন। 

আপনি যদি অ্যাপল ডিভাইস ব্যবহার করে থাকেন। তাহলে আপনি সাফারি ব্রাউজারের সাহায্যে DuckDuckGo ব্যবহার করতে পারেন। অথবা আপনি অ্যাপল স্টোর থেকে DuckDuckGo এর ব্রাউজার ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। 

কম্পিউটারেও আপনি ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন কিংবা এক্সটেনশনের সাহায্যে DuckDuckGo ব্যবহার করতে পারেন।

DuckDuckGo এর সুবিধা?

  • এই সার্চ ইঞ্জিন ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে গোপনীয়তা।
  • DuckDuckGo প্রতিটি উপায়ে আপনার গোপনীয়তা বজায় রাখে।
  • DuckDuckGo ব্যবহারকারীর কোন ধরনের তথ্য নিরীক্ষণ করে না।
  • DuckDuckGo গুগলের চেয়ে দ্রুত।
  • রিডাইরেক্ট করার সময় তেমন বেশি সময় লাগে না।
  • DuckDuckGo দৃশ্যত Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের মত চলে না।
  • DuckDuckGo দৃশ্যমানতার অভাবের কারণে কোন বিষয়বস্তুতে বৈষম্য করে না।

DuckDuckGo এর অসুবিধা?

  • DuckDuckGo এর অ্যালগরিদম গুগলের তুলনায় অনেক দুর্বল।
  • গুগল তার সার্চ ইঞ্জিনের পাশাপাশি অন্যান্য পরিষেবার কারণে ওয়েব ব্রাউজিং উন্নত হয়।
  • যেখানে DuckDuckGo সহজভাবে এখান থেকে এবং সেখান থেকে তথ্য সংকলন করে। এরপর আপনার কাছে পৌঁছে দেয়।
  • DuckDuckGo এর নিজস্ব কোন ইন্ডেক্সিং অ্যালগরিদম নেই৷
  • সেজন্য সে শুধুমাত্র সব বড় ওয়েবসাইট ফিল্টার করে আপনার কাছ থেকে তথ্য নেওয়ার চেষ্টা করে থাকে।
  • Google এর মত DuckDuckGo বাংলা ভাষা, হিন্দি ভাষা এবং অন্যান্য ভারতীয় ভাষার সাথে তেমন মেলে না।

গুগল কি DuckDuckGo এর মালিকানাধীন?

না, Google DuckDuckGo-এর মালিক নয়। এটি কোনভাবেই Google বা এর কোন কোম্পানির সাথে সম্পর্কিত নয়। আর এই কারণেই DuckDuckGo তার প্রথম বিজ্ঞাপনেই ঘোষণা করেছেন যে “গুগল আপনাকে ট্র্যাক করে”।

DuckDuckGo কি গুগলের চেয়েও ভালো?

অনেকাংশে DuckDuckGo হল গুগলের চেয়ে ভাল সার্চ ইঞ্জিন। কারণ এটি আইপি ঠিকানা বা ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ করে না। আর এই কারণে DuckDuckGo গোপনীয়তার দিক থেকে অনেক ভাল।

DuckDuckGo কি একটি নিরাপদ ব্রাউজার?

হ্যাঁ, DuckDuckGo অনুসন্ধান একটি নিরাপদ ব্রাউজার। এর গোপনীয়তা নীতির দিক থেকে এটি খুব শক্তিশালী। যখনই আপনি DuckDuckGo-তে কিছু অনুসন্ধান করেন।

তখনই আপনার সামনে কেবল একটি ফাঁকা অনুসন্ধান ইতিহাস উপস্থিত হয়। এটি দেখায় যে এটি একটি খুব নিরাপদ ব্রাউজার।

আপনি কি কখনও ফিল্টার বুদবুদ শুনেছেন?

ফিল্টার বুদবুদ ঘটে যখন ব্যবহারকারীরা এমন তথ্যের সম্মুখীন হন। যা তাদের নিজস্ব বিশ্বাসকে শক্তিশালী করে থাকে। 

এটা বিবেচনা করে যে Google, Bing, এবং Yahoo ব্যক্তিগতকৃত অনুসন্ধান ফলাফল প্রদানের জন্য সবচেয়ে বেশি পরিচিত। আপনি কল্পনা করতে পারেন যে এটি প্রায়শই ঘটে থাকে।

অনুসন্ধানকারীদের জন্য ফিল্টার বুদবুদ মানে কি?

আপনার যদি রাজনৈতিক ঝোঁক অথবা অন্যান্য মতাদর্শ থাকে। তাহলে প্রধান সার্চ ইঞ্জিনগুলো তা মনে রাখে। এবং কন্টেন্ট ফিল্টার করে যা তারা মনে করে আপনি এড়িয়ে যাবেন। অতএব আপনার ইতিমধ্যে সম্মত ফলাফল পরিবেশিত হওয়ার সম্ভাবনা বেশি। 

অন্যদিকে DuckDuckGo বিশ্বাস করে যে অনুসন্ধান ফলাফল নিরপেক্ষ হওয়া উচিত। তাই তাদের রাজনৈতিক পছন্দ, সাংস্কৃতিক পক্ষপাত অথবা অন্যান্য জনসংখ্যা নির্বিশেষে তাদের অনুসন্ধান ফলাফল পৃষ্ঠা প্রত্যেককে একই ফলাফল দিয়ে থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url