Google Keep কি - গুগল কিপ এর ব্যবহার

নিজের মনের সব অজানা কথা ও হিসাব লেখার জন্য একটা সময় মানুষ ব্যবহার করতো ডাইরি বা নোটপ্যাড। কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষ আজ এই একই কাজ করছে মুঠোফোন দিয়ে অর্থাৎ কিছু স্মার্টফোন ভিত্তিক নোটপ্যাড অ্যাপ দিয়ে।
গুগল কিপ
গুগল কিপ
তার ভেতরে অন্যতম হল Google Keep। তবে বলে রাখা ভাল যে Google Keep অ্যাপটি আমেরিকান মাল্টিন্যাশনাল কোম্পানি গুগলের।

Google Keep অ্যাপ এর বৈশিষ্ট্য?

  • নির্দিষ্ট কথার মাঝে ফটো যুক্ত করার সুবিধা রয়েছে।
  • আপনার একাউন্টের নোটগুলো পরিবার বা বন্ধুদের মধ্যে শেয়ার করার সুবিধা রয়েছে। 
  • টেক্সট এর পরিবর্তে ভয়েস যুক্ত করার সুবিধা রয়েছে।
  • আপনার বিগত দিনের নোটগুলো সার্চের মাধ্যেমে খুঁজে পাওয়ার সুবিধা রয়েছে। 
  • ভুলক্রমে কোন নোট মুছে গেলে তা পুনরুদ্ধার করার ব্যবস্থা রয়েছে।
  • আলাদা লেভেল তৈরি করার সুযোগসহ, এই অ্যাপে আরও রয়েছে রিমাইন্ডার ব্যবহার করার সুবিধা।
  • দ্রুত সময়ে নোট খুঁজে পাওয়ার জন্য নির্দিষ্ট লেখাকে কালার করার সুবিধা রয়েছে।
  • যেকোন নোট পিন করার সুবিধা রয়েছে।

গুগল কিপ এর ব্যবহার?

  • প্রতিদিনের কাজ
  • ক্লাস নোট
  • প্রজেক্ট ব্যবস্থাপনা
  • রিডিং লগ
  • লক্ষ্য নির্ধারণ
  • জার্নালিং
  • সময় ব্যবস্থাপনা
  • বুকমার্ক করে রাখা
  • গবেষণা নোট

প্রতিদিনের কাজ

আমরা সকলে প্রতিদিনের কাজের জন্য একটি নির্দিষ্ট রুটিন তৈরি করে থাকি এবং সে রুটিন অনুযায়ী কাজ করি। আর এই রুটিনটি অনেকে ডায়েরি বা খাতায় নোট করে রাখি।
রুটিন করে রাখার কারণ হল কাজ গুলো গুছিয়ে করা যা আমাদের সকলের জন্য সহজ হয়ে যায়। 

আর এই কাজটি আরও বেশি সহজ করতে ব্যবহার করতে পারেন গুগল কিপ। অনেক সময় কাজের স্থানে ডায়েরি কিংবা খাতা নিয়ে যাওয়া সম্ভব হয় না, কিন্তু আপনার মোবাইলটি সাথে নিয়ে যেতে হয়।

তবে আপনার মোবাইলে গুগল কিপ এ প্রতিদিনের কাজ নোট করে রাখতে পারেন ও যখন ইচ্ছা তখন মোবাইল বের করে তা দেখে নিতে পারেন। এতে করে কোন গুরুত্বপূর্ণ কাজ বাদ পড়ার তেমন কোন সম্ভাবনা থাকবে না।

ক্লাস নোট

ক্লাস চলাকালীন সময়ে কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় খাতার মধ্যে নোট করে রাখার প্রয়োজন পড়ে। এক্ষেত্রে আপনি খাতার পরিবর্তে গুগল কিপ ব্যবহার করতে পারেন। আপনার খাতা হারিয়ে যেতে পারে বা পৃষ্ঠাটি কোনভাবে নষ্ট হয়ে যেতে পারে।

আর যদি গুগল কিপ ব্যবহার করেন তবে এই হারিয়ে যাওয়া কিংবা নষ্ট হয়ে যাওয়ার কোন ধরনের ভয় থাকবে না।

প্রজেক্ট ব্যবস্থাপনা

বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ধরণের প্রজেক্টের কাজ করে থাকে। এছাড়াও ছাত্র-ছাত্রীরা বিভিন্ন প্রজেক্টের কাজ করেন। এসব প্রজেক্টের কাজকে আরও সহজ করার জন্য গুগল কিপ ব্যবহার করতে পারেন। 

আপনার প্রজেক্টের কপি গুগল কিপে সেভ করে রাখতে পারবেন ও যখন খুশি তখন তা মনিটরিং করতে পারবেন। প্রজেক্টের প্রতিদিনের কাজগুলোকে সহজে আপডেট করেও রাখতে পারবেন। এছাড়াও যাচাই বাচাই করে দেখতে পারেন আপনার প্রজেক্টের অগ্রগতি।

রিডিং লগ

রিডিং লগ হল আপনি একটি বই পড়ছেন, কতটুকু পড়লেন তার পৃষ্ঠা নম্বর, টপিকস বা হেডলাইন ইত্যাদি লিখে রাখা। আর এই কাজটি করার জন্য আপনি খুব সহজেই গুগল কিপ ব্যবহার করতে পারেন।

তবে আপনি একটি বিষয়ে জানেন না কিংবা কোন শব্দের অর্থ মনে করতে পারছেন না সেটি টুকে রাখতে পারেন গুগল কিপের মধ্যে। পরবর্তীতে আপনি সেগুলো খুব সহজে সমাধান করতে পারবেন।

লক্ষ্য নির্ধারণ

সফল হওয়ার পিছনে সবচেয়ে বেশি যে বিষয়টি কাজ করে তা হচ্ছে লক্ষ্য নির্ধারণ। ধরুন আপনি একটি ক্লাস বা কোর্স করবেন এই কোর্সটি করার লক্ষ্য আপনাকে পূর্বেই নির্ধারণ করে রাখতে হবে। আর সে লক্ষ্যগুলো আপনি লিখে রাখতে ও ব্যবহার করতে পারেন গুগল কিপ ব্যবহৃত করতে পারেন।

যখন কোর্স শেষ হয়ে যাবে তখন সহজেই আপনি মিলিয়ে নিতে পারবেন ও আপনার লক্ষ্য কতটুকু অর্জিত হল সেটিও সহজে বুঝতে পারেন।

জার্নালিং

আমরা প্রতিদিন নিত্য নতুন বিষয় নিয়ে পড়াশুনা করি। আজকে কি শিখলাম, কি জানলাম বা আগাকাল কি শিখব এসব কিছু লিখে রাখতে পারি গুগল কিপের মধ্যে।

সময় ব্যবস্থাপনা

সময় ব্যবস্থাপনা অর্থাৎ টাইম ম্যানেজমেন্ট একজন মানুষের জন্য খুবেই গুরুত্বপূর্ণ। ছাত্র-ছাত্রী, চাকুরীজীবী বা হতে পারে অফিসের বস সকলের জন্য টাইম ম্যানেজমেন্ট অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

একটি কাজ সময়ের মধ্যে শেষ করা, ঠিক সময়ে মিটিং এর মধ্যে উপস্থিত থাকা ইত্যাদি অনেকেই মনে রাখতে পারে না।এক্ষেত্রে গুগল কিপ আপনাকে অনেক সাহায্য করতে পারে।

তবে আপনার মিটিং এর তারিখ ও স্থান গুগল কিপ এ লিখলেন এবং রিমাইন্ডার সেট করে রাখলেন। এতে করে রিমাইন্ডারে সেট করা সময় অনুযায়ী Google Keep আপনাকে মিটিং এর কথা স্মরণ করিয়ে দেয়।

বুকমার্ক করে রাখা

আমরা প্রতিদিনই কোন কোন কারণে ওয়েবসাইটে ভিজিট করে থাকি বিভিন্ন ধরণের তথ্য সংগ্রহ করার জন্য। আর এতগুলো ওয়েব এড্রেস মনে রাখা অনেক কঠিন কাজ। তাই আপনার এই কাজটি সহজ করে দেবে গুগল কিপ।

যেকোন ধরনের ওয়েব লিংক বা ওয়েব এড্রেস, ডকুমেন্ট লিংক, টিউটোরিয়াল লিংক ইত্যাদি খুব সহজেই বুকমার্ক করে রাখা যায় গুগল কিপের মধ্যে।

গবেষণা নোট

আপনি একটি বিষয় নিয়ে গবেষণা করেছেন কিংবা করতে চান, এক্ষেত্রে আপনার আইডিয়া, কাজের তালিকা, নতুন বিষয় সংযোজন ও বিয়োজন এবং কোন বিষয় বাদ দেয়া ইত্যাদি সবকিছুই করতে পারেন গুগল কিপে। এতে আপনার গবেষণার কাজ আরও অনেক সহজ হতে পারে।

Google Keep Chrome Extension?

গুগল কিপ এর ক্রম এক্সটেনশনটি প্রথমে আপনার ক্রম ব্রাউজারে অ্যাড করতে হবে। ইহা ব্যবহারের পূর্বে অবশ্যই আপনার জিমেইল অ্যাকাউন্টটি দিয়ে লগ ইন করে রাখতে হবে। এক্সটেনশনটি অ্যাড হয়ে গেলে, আইকন এ ক্লিক করে যেকোন কিছু নোট করতে পারবেন খুব সহজেই।

আপনাদের সবার সুবিধার জন্য আমি গুগল কিপ এর ক্রম এক্সটেনশনটি নিচে দিয়ে রাখলাম। আপনি চাইলে এখান থেকে এক্সটেনশনটি আপনার ক্রম ব্রাউজারে অ্যাড করে নিতে পারেনঃ
https://chrome.google.com/webstore/detail/google-keep-chrome-extens/lpcaedmchfhocbbapmcbpinfpgnhiddi

গুগল কিপ এর ওয়েব ভার্সন?

আমরা যেমন ওয়েবসাইট ভিজিট করে থাকি ঠিক তেমনিভাবে প্রথমে আপনাকে গুগল কিপের ওয়েবসাইটে যেতে হবে। আপনাদের সুবিধার জন্য আমি গুগল কিপের লিংকটি দিয়ে দিলামঃ https://keep.google.com/u/0/

এই লিংকে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করার পর একটি জিমেইল আইডি দিয়ে লগ ইন করতে হবে। অ্যাপটি ওপনে করে Take a Note এই অপশনে ক্লিক করে লিখতে পারেন আপনার পছন্দের নোট।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url