অনলাইনে মামলা দেখার উপায় - অনলাইনে মামলা করার নিয়ম

বর্তমানে আমরা তথ্য প্রযুক্তির ব্যাপক উন্নতি দেখতে পাচ্ছি। এখন ঘরে বসেই থানার মামলা দেখা যাচ্ছে। অর্থাৎ কোন মামলার সর্বশেষ অবস্থা দেখার জন্য আদালতে যাওয়া লাগছে না ঘরে বসেই জানা যাচ্ছে।
অনলাইনে মামলা দেখার উপায়
অনলাইনে মামলা দেখার উপায়
ঘরে বসেই মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করেই মামলার সর্বশেষ আপডেট দেখা যাবে।তবে এখনো অনেকে আছেন যারা অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে জানেন না। 

আজকের পোস্টে অনলাইনে মামলা দেখার উপায় ও সুযোগ সুবিধা নিয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

অনলাইনে মামলা দেখার সুবিধা?

অনলাইনে মামলা দেখার সুবিধা রয়েছে। কারো নামে মামলা হলে টাকা খরচ করে কোর্টে গিয়ে আমাদেরকে মামলা দেখে আসতে হয়। যার কারণে আমাদের ভোগান্তি সহ টাকা পয়সা খরচ হয়ে থাকে। 

তাছাড়া কোর্টে গিয়ে মামলা সম্পর্কে যেমন আপনারা পরিপূর্ণ তথ্য পেতেন অনলাইনের মাধ্যমেও এই সকল বিষয়ে তথ্য পেয়ে যাবেন। অনলাইনে মামলা দেখার সব থেকে বড় সুবিধা হচ্ছে কোন ধরনের টাকা খরচ না করেই ঘরে বসে মামলা দেখা যায়। 

তাছাড়া এখানে মামলা সংক্রান্ত বিভিন্ন তথ্য নির্দেশনা, মামলার শুনানির তারিখ, কোর্টে কত তারিখে উপস্থিত হতে হবে ইত্যাদি সকল তথ্য জেনে যাবেন। এই কাজগুলোর জন্য উকিলের কোন ধরনের ফি দেওয়া লাগবে না। 

অনলাইনে মামলা দেখার জন্য কি কি লাগে? 

অলাইনে মামলা দেখার জন্য অবশ্যই দুইটি জিনিস জানতে হবে। এই দুটি  জিনিস না জানলে কোনভাবেই অনলাইনে মামলা দেখা যাবে না। যেমনঃ
  • মামলার নাম্বার ও মামলার সাল 
  • মামলাটি কোন আদালতে দায়ের করা হয়েছে বা সেই আদালতের নাম। 
এই পদ্ধতিতে যেকোন তারিখের মামলার কার্যকারিতা জানা যাবে শুধুমাত্র বিভাগ জেলা ও আদালতের নাম দেওয়ার মাধ্যমেই।অর্থাৎ সম্ভাব্য তারিখ দিয়েই যাচাই করতে পারবেন উক্ত কার্যতালিকায় মামলা সম্পর্কিত কোন নির্দেশনা রয়েছে কিনা।

মামলা দেখার উপায়?

অনলাইনে মামলা দেখার জন্য দুইটি পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। এই দুইটি পদ্ধতিতে খুব সহজেই ঘরে বসেই আপনারা মামলা দেখতে পারবেন। যেমনঃ
১. ই কার্যতালিকা ওয়েবসাইটের মাধ্যমে 
২. my court mobile application এর মাধ্যমে 

নিম্নে এই দুইটি পদ্ধতি ব্যবহার করে কিভাবে মামলা দেখতে পারবেন এই নিয়ে বিস্তারিত আলোকপাত করা হয়েছেঃ

my court mobile application ব্যবহার করে অনলাইনে মামলা দেখার উপায়?

my court সফটওয়্যারটি ব্যবহার করে খুব সহজেই ঘরে বসে অনলাইনের মাধ্যমেই মামলার সকল তথ্য পেতে পারেন। কিভাবে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে মামলার যাবতীয় তথ্য পাবেন এই বিষয়ে নিচে ধাপে ধাপে দেখানো হলোঃ

ধাপ ১ঃ
প্রথমে আপনাদেরকে গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং my court এপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে অথবা সরাসরি https://causelist.judiciary.gov.bd/ উক্ত ওয়েবসাইটে চলে যেতে হবে।

অলাইনে মামলা দেখার উপায় | অনলাইনে মামলা দেখার জন্য কি কি লাগে

মোবাইল অ্যাপটি ইন্সটল করা হয়ে গেলে চালু করে মোবাইল অ্যাপের নিচের মেনুতে ও ওয়েবসাইটের উপরের মেনুতে মামলা অনুসন্ধান নামক একটি বাটন দেখতে পারবেন। 

ধাপ ২ঃ
এবার এখানে আপনাদের মামলা নাম্বারটি ও মামলা নাম্বারের পাশে মামলা সাল উল্লেখ করতে হবে। তারপরে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। 

অলাইনে মামলা দেখার উপায় | অনলাইনে মামলা দেখার জন্য কি কি লাগে

ধাপ ৩ঃ
অনুসন্ধান বাটনে ক্লিক করলে মামলার নাম্বার ও তথ্য যদি ঠিক থেকে থাকে তাহলে এখানে মামলার প্রাথমিক তথ্য চলে আসবে। 

এখান থেকে যদি মামলার বর্তমান পরিস্থিতি ও চলমান অবস্থা কিংবা দিক নির্দেশনা জানতে চান তাহলে দেখুন বাটনে ক্লিক করতে হবে। 

ধাপ ৪ঃ
দেখুন বাটনে ক্লিক করার পর পরই মামলার সমস্ত তথ্য চলে আসবে। এইভাবে খুব সহজেই মামলার বিস্তারিত তথ্য দেখা যাবে। 

মামলার কার্যতালিকা দেখার উপায়?

মামলার কার্যতালিকা দেখার জন্য আপনাদেরকে আরেকটি ওয়েবসাইটে যেতে হবে। কোন তারিখে কত ধরনের মামলার কার্য তালিকা রয়েছে কিংবা মামলার কি ধরনের নির্দেশনা রয়েছে এজন্য আপনারা সরাসরি https://causelist.judiciary.gov.bd/ এই ওয়েবসাইটটিতে চলে যাবেন। 

অলাইনে মামলা দেখার উপায় | অনলাইনে মামলা দেখার জন্য কি কি লাগে

ওয়েব সাইটটিতে যাওয়ার পর প্রথমে বিভাগ, জেলা, কোন আদালতে মামলা দায়ের করা হয়েছে তার নাম, কোন তারিখের কার্যতালিকা দেখতে চান সেটা উল্লেখ।

সবশেষে অনুসন্ধান বাটনে ক্লিক করে মামলার কার্যতালিকা দেখা যাবে। এখান থেকে আপনারা চাইলে মামলার পরবর্তী নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করে নিতে পারবেন। 

থানার মামলা দেখার উপায়?

অনলাইনে থানার মামলা দেখার জন্য এখনো কোনো পদ্ধতি নেই। কেননা এখন পর্যন্ত অনলাইনে থানার মামলা দেখার জন্য কোন অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন তৈরি করা হয়নি। 

তাই যারা থানার মামলা দেখতে চান তারা সরাসরি নিকটস্থ থানায় যোগাযোগ করে মামলার বিষয়ে তথ্য পেতে পারেন ও বিস্তারিত জানতে পারেন। 

আমাদের শেষ কথা

আশা করি ইতিমধ্যে যারা পোস্টটি করেছেন তারা মামলা দেখার উপায় বা অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে নির্দ্বিধায় আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর দেওয়া হবে। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url