প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম জানা থাকলে আমাদের দৈনন্দিন জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় সব কাজে আসবে বিষয়টি। কেননা, এই প্রত্যয়ন পত্রের মাধ্যমে আমাদের ব্যক্তিজীবন কিংবা কর্মজীবনের অনেক কিছু নির্ধারণ করা হয়ে থাকে।
প্রত্যয়ন
প্রত্যয়ন
বিশেষ এই পত্রটি একপ্রকার দলিল স্বরূপ, যা মানুষের জীবনের নানা ধরণের কাজের ক্ষেত্রে প্রচুর ব্যবহার হয়ে থাকে।

প্রত্যায়ন পত্র কি? 

প্রত্যয়ন পত্র হল এক ধরণের পত্র। যেখানে সরকারি কোন গ্যাজেয়েট অফিসার কর্তৃক স্বাক্ষর করা থাকে। মূলত প্রত্যয়ন পত্র হল আমাদের দৈনন্দিন জীবনে খুবই একটি গুরুত্বপূর্ণ পত্র। 

কারণ এই পত্রের মাধ্যমে আপনাকে ব্যক্তিজীবন অথবা কর্মজীবনের অনেক কিছু নির্ধারণ করা হয়ে থাকে। প্রত্যয়ন শব্দের অর্থ হচ্ছে সত্যায়ন। মূলত আপনার ব্যক্তি জীবনের নানা ধরণের কাজের ক্ষেত্রে ইহা ব্যবহার হয়।

প্রত্যয়ন পত্র কত প্রকার ও কি কি?

প্রত্যয়ন পত্র বিভিন্ন ধরনের হয়ঃ
  • নাগরিক সনদ
  • চারিত্রিক সনদ
  • কলেজ প্রত্যয়ন পত্র / শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র
  • বিদ্যালয়ের প্রত্যয়ন পত্র / হাই-স্কুল প্রত্যয়ন পত্র 
  • চাকরির প্রত্যয়ন পত্র / অফিসিয়াল প্রত্যয়ন পত্র 
  • কোম্পানির প্রত্যয়ন পত্র / অফিস প্রত্যয়ন পত্র ইত্যাদি।

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

প্রত্যয়ন পত্র সাধারণত একটি নির্দিষ্ট প্রতিষ্ঠান, ব্যক্তি বা সংগঠনের প্রচলিত প্যাডে কম্পিউটারে প্রিন্টেড থাকে। না থাকলে অফসেট কাগজে হাতে লিখিত হতে হবে। প্রত্যয়ন পত্র লেখার সাধারণ কিছু নিয়ম হলোঃ
  • পত্রের শিরোনামে “প্রত্যয়ন পত্র” অবশ্যই লেখা থাকতে হবে।
  • যাকে বা যে ব্যক্তিকে প্রত্যয়ন পত্র প্রদান করা হবে তার নাম এবং পূর্ণ ঠিকানা প্রত্যয়ন পত্রে উল্লেখ করতে হবে।
  • প্রত্যয়ন পত্রে তথ্য প্রদানকারী ব্যক্তির নাম এবং স্বাক্ষর উভয়টি থাকতে হবে।
  • প্রত্যয়ন পত্রের মূল অংশ দুই ভাগে বিভক্ত থাকে, যার মাধ্যমে পত্রের ভাবার্থ প্রকাশিত হয়, এতে যে কেউ যেন পত্রটি পড়ে পূর্ণ ধারণা লাভ করতে পারে।
  • প্রত্যয়ন পত্র প্রদানকারী ব্যক্তি, সংগঠন বা প্রতিষ্ঠানের সিল এবং প্রতিষ্ঠান প্রধানের দস্তখত থাকতে হবে।

চাকরির প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

চাকরির বা কোম্পানির প্রত্যয়ন পত্র মূলত একই রকমের হয়ে থাকে।কোম্পানি থেকে চাকুরিজিবী বা কর্মচারীদের জন্য যে প্রত্যয়ন পত্র প্রদান করা হয়, ঐরকম চাকরির প্রত্যয়ন পত্র লেখার নিয়ম নিচে দেখানো হলোঃ


তারিখঃ

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ…………………………, পিতা:…………………, মাতা: ……………………., গ্রাম: ……………………, পোস্ট অফিস: ……………………….., থানা: ………………………., জেলা: ……………………. একজন নিষ্ঠাবান এবং দায়িত্ববান সৎ কর্মী হিসেবে আমার কোম্পানিতে বেশ কৃতিত্বের সাথে ……………….. পদে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

আমি একান্ত আশাবাদী যে, তিনি ভবিষ্যৎ যেই কোম্পানিতে যাবেন সেই কোম্পানিতে তার প্রতি অর্পিত সকল দায়িত্ব তিনি অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে সম্পাদন করবেন।

স্বাক্ষর

সিলমোহর

কোন কোম্পানি থেকে চাকুরিজিবী বা কর্মচারী দের জন্য যে প্রত্যয়ন পত্র প্রদান করা হয় তাকে কোম্পানি বা চাকরির প্রত্যয়ন পত্র বলে। কোম্পানির প্রত্যয়ন পত্র সরাসরি কোম্পানি থেকে প্রদান করা হয়। 

কোন কোম্পানিতে কর্মরত ব্যক্তি তার পেশাগত সনদ হিসেবে কোম্পানির প্রত্যয়ন পত্র দেখাতে পারেন। কোন ব্যক্তিকে তার পেশা প্রমানের জন্য কোম্পানির প্রত্যয়ন পত্র প্রয়োজন হয়ে পড়ে কখনো কখনো। 

বিদ্যালয়ের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

স্কুল কিংবা বিদ্যালয়ের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম নিচে দেখানো হলোঃ

                         প্রত্যয়ন পত্র

তারিখঃ ১০-০২-২৩

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ ………………………………., পিতা: ………………………, মাতা: ……………………, গ্রাম: ………………., পোস্ট অফিস:……………………., থানা: …………………………, জেলা: …………………………। 

আমার বিদ্যালয়ের একজন আদর্শ ছাত্র/ছাত্রী হিসেবে জ্ঞান অর্জন করেছেন। তার পিএসসি রোল নম্বর ___, পাশের সন____, জিপিএ____। আমি তার জীবনে সার্বিক সফলতা ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি।

স্বাক্ষরঃ

কলেজের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

কলেজ বা উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রত্যয়ন পত্র লেখার নিয়মঃ 

                  প্রত্যয়ন পত্র

তারিখ: ১০-০২-২৩

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ ………………………………., পিতা: ………………………, মাতা: ……………………, গ্রাম: ………………., পোস্ট অফিস:……………………., থানা: …………………………, জেলা: …………………………। 

আমার কলেজের একজন আদর্শ ছাত্র/ছাত্রী হিসেবে শিক্ষা লাভ করেছেন। তার এইচএসসি রোল নম্বর ___, পাশের সন____, জিপিএ____। আমি তার জীবনে সার্বিক সফলতা ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি।

স্বাক্ষরঃ

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম english?

বাংলা এবং english ভাষায় প্রত্যয়ন পত্র লেখার নিয়ম পুরোপুরি একই। শুধুমাত্র বাংলায় লেখার ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করে প্রত্যয়ন পত্র লিখতে হবে। 

অন্যদিকে ইংরেজিতে প্রত্যয়ন পত্র লিখার ক্ষেত্রে ইংরেজি ভাষা ব্যবহার করতে হবে। তাছাড়া প্রত্যয়ন পত্র লেখার বাকি সকল নিয়ম-কানুন একই থাকে। প্রত্যয়ন পত্র লেখার নিয়ম english এ দেয়া হলোঃ

1. The title of the letter must have “Certification Letter” written on it.

2. The name and full address of the person to whom the certificate is to be issued must be mentioned in the certificate.

3. The affidavit must contain both the name and signature of the person providing the information.

4. The main body of the letter is divided into two parts, through which the meaning of the letter is expressed, so that anyone can read the letter and get a full understanding.

5. The attestation must bear the seal of the person, organization or institution issuing the certificate and the signature of the head of the institution.

Certificate 

This is to certify that Md. …………………., Father: ……………….., Mother: ………………., Village: ………………., Post Office : ……………….., Police Station: ………………., District: ……………….. He is known to me. He is a citizen and permanent resident of the Union of Bangladesh and belongs to a noble Muslim/Hindu family. So far we have not heard of his involvement in any anti-state activities. He is married/single.

His moral character is very good and behavior is very sincere. I wish her success and all round well in her future life.

literate

seal

ডাক্তারের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

এই নমুনাটি ডাক্তার থেকে রোগীকে দেওয়া প্রত্যয়ন পত্রঃ

           প্রত্যয়ন পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, পলাশ বিশ্বাস, পিতাঃ হারাধণ বিশ্বাস, মাতাঃ মালতী দেবী, গ্রাম: আশরতপুর চকবাজার, ডাকঘরঃ ক্যাডেট কলেজ, উপজেলাঃ টাঙ্গাইল সদর, জেলাঃ টাঙ্গাইল এর স্থায়ী বাসিন্দা। 

তাহার পিতা একজন হার্টের রোগী, তাহার হার্ট ব্লকের কারণে কোন কাজ করতে পারে না। তার বাৎসরিক আয় শূণ্য টাকা। আমার জানামতে তিনি একজন সৎ, যোগ্য ও নিষ্ঠাবান ব্যক্তি। তিনি কোন রাষ্ট্র বিরোধী কর্মকান্ডে জড়িত নহে।

আমি তাহার ভবিষ্যৎ জীবননের সর্বাঙ্গীন উন্নতি এবং মঙ্গল কামনা করি।

স্বাক্ষর

এই নমুনাটি মেডিকেল কর্তৃপক্ষ থেকে ডাক্তারের জন্য লেখা প্রত্যয়ন পত্রের।

      প্রত্যয়ন পত্র

স্মারক নংঃ ৩৫৩ তারিখঃ ১২/০২/২০২৩

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, ডাঃ গোলাম মোস্তফা (কোড নং) সহযোগী অধ্যাপক, শিশু বিভাগ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ। তার জন্ম তারিখ ২৩-০৭-১৯৫৫। 

তিনি ৫-০১-২০২০ হইতে অবসোরত্তর ছুটিতে ছিলেন। ০১-০১-২০২১ সালে অবসর গ্রহণ করেছেন, আমি উনাকে ব্যক্তিগতভাবে চিনি ও জানি। তিনি একজন সৎ ও দায়িত্বশীল শিক্ষক এবং চিকিৎসক। 

আমার জানা মতে সে কোন রাষ্ট্রবিরোধী অথবা অন্যায় কোনো কর্মকান্ডের সাথে জড়িত নেই বা ছিলোনা। আমি তার জীবনে সর্বাঙ্গীণ উন্নতি ও মঙ্গল কামনা করি।

সীলমোহর
স্বাক্ষর

উপবৃত্তির জন্য প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

শিক্ষা প্রতিষ্ঠানে উপবৃত্তির আবেদনের জন্য প্রত্যয়ন পত্র লেখার নিয়মঃ

          প্রত্যয়ন পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, মোঃ সুমন মিয়া, পিতাঃ মোঃ শামসুল ইসলাম, মাতা- মোছাঃ কুলসুম বেগম, গ্রাম- ............., পোঃ- ............, থানা/উপজেলাঃ .......... জেলাঃ নাটোর। তিনি ৬ নং ........ ইউনিয়নের একজন স্থায়ী বাসিন্দা এবং জন্মসুত্রে বাংলাদেশের নাগরিক। 

আমার জানামতে তাহার পিতা একজন দ্ররিদ্র কৃষক ও আর্থিক ভাবে অসচ্ছল ব্যক্তি। সুতরাং আমি তাহাকে শিক্ষা উপবৃত্তি দেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে জোর সুপারিশ করিতেছি।

আমি তাহার সর্বাঙ্গীন মঙ্গল ও উন্নতি কামনা করিতেছি।

স্বাক্ষরঃ

চেয়ারম্যান প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

চাকরি বা অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনীয় চেয়ারম্যান প্রত্যয়ন পত্র লেখার নিয়মঃ

      প্রত্যয়ন পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ …………………., পিতা: ……………….., মাতা: ………………., গ্রাম: ………………., পোস্ট অফিস: ……………….., থানা: ………………., জেলা: ………………..। তিনি আমার পরিচিত। 

সে বাংলাদেশের নাগরিক ও অত্র ………………… ইউনিয়নের স্থায়ী বাসিন্দা এবং সম্ভ্রান্ত মুসলিম/হিন্দু পরিবারের সদস্য। এখন পর্যন্ত রাষ্ট্রবিরোধী কোনো কাজে আমরা তার জড়িত থাকার খবর পাইনি। তিনি বিবাহিত/অবিবাহিত।

তার নৈতিক চরিত্র অত্যন্ত ভালো এবং ব্যবহার খুবই আন্তরিক। আমি তার ভবিষ্যৎ জীবনের সাফল্য ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি। 

সাক্ষর

সিলমোহর

মাদ্রাসার প্রত্যয়ন পত্র লেখার নিয়ম?

মাদ্রাসার কর্তৃক শিক্ষার্থীদের জন্য প্রত্যয়ন পত্র লেখার নিয়মঃ

প্রত্যয়ন পত্র

তারিখ: ১৫-০২-২৩

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ ………………………………., পিতা: ………………………, মাতা: ……………………, গ্রাম: ………………., পোস্ট অফিস:……………………., থানা: …………………………, জেলা: …………………………। 

আমার মাদ্রাসার একজন আদর্শ ছাত্র/ছাত্রী হিসেবে শিক্ষা লাভ করেছেন। তার দাখিল রোল নম্বর ___, পাশের সন____, জিপিএ____। আমি তার ব্যক্তিগত জীবনে সার্বিক সফলতা ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি।

স্বাক্ষরঃ

শেষকথা

আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা অনেকগুলো প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। কোন কিছু বুঝতে অসুবিধা হলে আমাদেরকে জানান তাহলে আমরা আপনার সমাধানে এগিয়ে আসবো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url