শরবতের ব্যবসা শুরু করার নিয়ম

শরবতের ব্যবসা কম পুঁজিতে বেশি লাভ করা যায় এমন একটি ব্যবসা। বিশেষ করে গরমকালে শরবতের ব্যবসা এটি খুবই বেশি লাভজনক হয়ে থাকে।
শরবত
শরবত
আজকে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব কিভাবে আপনারা শরবতের ব্যবসা শুরু করবেন? এবং এই ব্যবসায় লাভ কেমন হতে পারে সেই সম্পর্কিত কিছু বিষয়। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ

শরবতের ব্যবসা শুরু করার নিয়ম?

শরবতের ব্যবসাটি শুরু করার আগে আপনাকে কিছু বিষয় সম্পর্কে ভালোভাবে পরিকল্পনা করে নিতে হবে। অর্থাৎ আপনি শরবতের ব্যবসাটি কোথায় করতে চান এবং এই ব্যবসাতে কত টাকা মূলধন খাটাবেন এই সব বিষয় সম্পর্কে আপনাকে আগে ভেবে নিতে হবে।

আপনি যদি সরাসরি গাড়িতে করে শরবত বিক্রি করে বেড়ান তাহলে আপনার মূলধন একটু কম লাগবে আর যদি সরাসরি বাজারে কোন একটি দোকান দেওয়ার মাধ্যমে এই ব্যবসা শুরু করতে চান তাহলে মূলধন একটু বেশি লাগবে।

দোকান দেয়া হয়ে গেলে আপনি একটি ব্লিন্ডার মেশিন কিনে বেলের শরবত, লেবুর শরবত, আরো বিভিন্ন রকমের শরবত বানিয়ে কাস্টমারদের কে সরবরাহ করতে পারেন। 

আপনার দোকানের শরবত যদি ভাল হয়ে থাকে তাহলে ধীরে ধীরে কাস্টমারের সংখ্যা বাড়তে থাকবে। আর যত কাস্টমারের সংখ্যা বাড়বে আপনার লাভবান হওয়ার সম্ভাবনা ঠিক ততটাই বেশি বৃদ্ধি পাবে।

শরবতের ব্যবসায় পুঁজি কেমন লাগে?

শরবতের ব্যবসা আপনি যদি শুধুমাত্র কোন ভ্যানগাড়ি মাধ্যমে করে থাকেন তাহলে আপনার মূলধন কিছুটা কম লাগবে। আপনার যদি নিজের কোন ভ্যানগাড়ি থেকে থাকে তাহলে ব্লিন্ডার মেশিন, আর যে ফলের শরবত শরবত করতে চান সেগুলো সরবরাহ করতে হবে। দুই থেকে তিন হাজার টাকার মধ্যে আপনারা চাইলে শরবতের ব্যবসাটি শুরু করতে পারেন।

শরবতের ব্যবসায় লাভ কেমন?

শরবতের ব্যবসায় লাভ কেমন হবে এজন্য আপনাকে আগে সিলেক্ট করতে হবে আপনি কিভাবে এই ব্যবসাটি শুরু করতে চান সেটা। শরবতের ব্যবসাটি যেহেতু সিজন ভিত্তিক ব্যবসা অর্থাৎ শুধুমাত্র গরমকালে চলে তাই আপনি চাইলে ভ্যানগাড়িতে করে এই ব্যবসাটি করতে পারেন।

এখান থেকে প্রতিদিন অনায়াসে আপনারা ৫০০ থেকে ১০০০ টাকা লাভ করতে পারবে না যদি ভালো শরবত বানাতে পারেন।কাস্টমারের সংখ্যা যত বেশি বাড়বে এই ব্যবসায় লাভবান হওয়ার সম্ভবনা তত বেশি বাড়বে।

শেষ কথা, বর্তমান সময়ের শরবতের ব্যবসা টি খুবই লাভজনক একটি ব্যবসার মধ্যে পড়ে। ভালো শরবত যদি কাস্টমারদের কে সরবরাহ করা যায় তাহলে খুব অল্পদিনের মধ্যেই এই শরবতের ব্যবসায় সফলতা পাওয়া সম্ভব।

তাই যারা এই ব্যবসাটি শুরু করবেন বলে ভাবছেন তারা চাইলে এই পদ্ধতিতে শরবতের ব্যবসা শুরু করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url