ওয়েব ব্রাউজার কি - ওয়েব ব্রাউজারের নাম

ব্রাউজার এর মানে হচ্ছে খোজা। ইন্টারনেটের মাধ্যমে কোন জিনিস খোজা হলে তাকে ব্রাউজিং বলে। বর্তমান যুগে প্রায় প্রত্যেকটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে ব্রাউজিং করে থাকে।

ওয়েব ব্রাউজার কি?

ওয়েব ব্রাউজার হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব রিসোর্স থেকে তথ্য খুঁজে বের করা হয়, একসিস করা এবং উপস্থাপন করার জন্য একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার। ওয়েব ব্রাউজার দ্বারা উপস্থাপিত পেজের হাইপারলিংকে ক্লিক করে সম্পর্কিত অন্যান্য তথ্য প্রদর্শন করা যায়। 
ওয়েব ব্রাউজার
ওয়েব ব্রাউজার
ওয়েব ব্রাউজারের মাধ্যমে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে একসেস করা ছাড়াও প্রাইভেদ নেটওয়ার্কের ব্রাউজিং (Web browsing) বলা হয়। বেশি প্রচলিত ওয়েব ব্রাউজারসমূহ হল ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স, গুগল ক্রোম, সাফারি এবং ওপেরা ইত্যাদি।

ইন্টারনেট ব্রাউজিং কি?

ইন্টারনেট ব্রাউজিং মানে হচ্ছে এক ওয়েবপেজ থেকে অন্য ওয়েবপেজে ভ্রমণ করা বা ভিজিট করা। আর এই সব কাজের জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়। এই ধরনের সফটওয়্যারকে ব্রাউজার সফটওয়্যার বলা হয়। 

অর্থাৎ যে সফটওয়্যারের সাহায্যে একটি ওয়েবপেজকে প্রদর্শন করা যায় বা দেখা যায় সে সফটওয়্যারকে ওয়েব ব্রাউজার বলে।

প্রথম web browser কোনটি?

world wide web বা www এটি হচ্ছে প্রথম ওয়েব ব্রাউজার। আর এই ওয়েব ব্রাউজারের সাহায্যে প্রথম ইন্টারনেট অ্যাক্সেস করা যায়।

ব্রাউজার কিভাবে কাজ করে?

ওয়েবসাইট দেখার জন্য আমরা কোন ব্রাউজার প্রোগ্রাম চালু করে এর এ্যাড্রেসবারে ওয়েবসাইটটির URL অর্থাৎ ঠিকানা টাইপ করে থাকি। ওয়েবসাইটটির পুরো ঠিকানা টাইপ না করে এর ডোমেইন নেম টাইপ করলেও ওয়েবসাইটটি প্রদর্শিত হয়।

ইন্টারনেটের গতি অনুযায়ী অতি দ্রুত ওয়েবসাইটটি প্রদর্শিত হয়। এক্ষেত্রে ওয়েব ব্রাউজারটি যেভাবে কাজ করেঃ

অপারেটিং সফটওয়্যার (ওএস), কম্পিউটারের সাথে এমবেডেড সফটওয়্যার ডিএনএস রিসলভারকে ডোমেইন নেমটি প্রদান করে। রিসলভার ডোমেইন নেমটিকে আইপি অ্যাড্রেসে ট্রান্সলেট করে থাকে।

আর এ কাজ করার জন্য রিসলভার ডোমেইন নেমটি গ্রহণ করে রুট সার্ভারকে প্রদান করে। রুট সার্ভার ডোমেইন নেমটি দেখে এর এক্সটেনশন অর্থাৎ টপ লেবেল ডোমেইন অনুযায়ী এ সম্পর্কিত টিএলডি নেম সার্ভারে পাঠায়।

টিএলডি নেম সার্ভার উক্ত ডোমেইন নেমটিকে অথোরেটিভ নেম সার্ভারে পাঠায়। অথোরেটিভ নেম সার্ভারে সংরক্ষিত উক্ত ডোমেইন নেম এর আইপি অ্যাড্রেসটি প্রদান করে।

রিসলভার উক্ত আইপি অ্যাড্রেসটি ব্রাউজারকে প্রদান করে। ব্রাউজার তখন আইপি অ্যাড্রেসটি পেয়ে সে আইপি অ্যাড্রেসের সার্ভারটিকে ঢ়ুকে ওয়েবপেজটি প্রদর্শন করে থাকে।

ব্রাউজারে ডোমেইন নেম টাইপ করে দ্রুত ওয়েবসাইট প্রদর্শিত হয় বিধায় মাঝখানে অনেকগুলো ধাপে কাজ করলেও আমরা বুঝতে পারি না।

সহসা প্রদর্শিত বিভিন্ন ওয়েবসাইটের আইপি অ্যাড্রেস রিসলভার তার মেমোরিতে সেভ করে রাখে বিধায় ঐ ওয়েবসাইটটি পরবর্তীতে খুঁজে পেতে বিভিন্ন সার্ভারকে রিকোয়েস্ট না করে সরাসরি তা ব্রাউজারকে প্রদান করে বিধায় সাইটটি দ্রুত প্রদর্শিত হয়।

কয়েকটি browser এর নাম?

  • Google Chrome
  • Microsoft Edge
  • Opera
  • Safari
  • Mozilla Firefox
  • Konqueror
  • Internet Explorer

ওয়েব ব্রাউজারের ইতিহাস?

Tim Berners-Lee নামক ব্যক্তি ১৯৯০ সালে world wide web বা WWW এর খোঁজ করেন। তারপর থেকেই, ইন্টারনেট একসেস করার জন্য বিভিন্ন ধরনের জনপ্রিয় ব্রাউজার তৈরি হয়। 

সেসব ব্রাউজারের মাধ্যমে history, bookmarking, audio-video support এসব কিছু করা সম্ভব হয়। ১৯৯০ সালে ইন্টারনেট এক্সপ্লোরার সব থেকে জনপ্রিয় ওয়েব ব্রাউজার ছিল। যেটি Netscape, web browser কেও পরবর্তীকালে পেছনে ফেলে দেয়। 

বর্তমান সময়ে ইন্টারনেট এক্সপ্লোরারের জায়গায় বিভিন্ন ধরনের নিত্যনতুন ব্রাউজার এসে গেছে। তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Chrome, Mozilla Firefox, Safari, Opera এই ব্রাউজার গুলো।

ওয়েব ব্রাউজার ব্যবহার করে কি কি করতে পারবেন?

  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটের মধ্যে সার্চ করে যেকোন ধরনের অডিও, ভিডিও, ছবি, বই ইত্যাদি ডাউনলোড করতে পারবেন।
  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট থেকে সব কিছু ডাউনলোড করে নিতে পারবেন।
  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটের যেকোন ওয়েবসাইট ওপেন করতে পারবেন।
  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে ফেসবুক, টুইটার, লিঙ্কডিন, ইউটিউব, হোয়াটস্যাপ ইত্যাদি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটগুলোতে একটি মাত্র ব্রাউজারের মধ্যে ব্যবহার করতে পারবেন।
  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে খুব সহজেই অনলাইনে কেনাকাটা করতে পারবেন।
  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ক্লাস ও পরীক্ষাও দিতে পারবেন।
  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে যেকোন ধরনের পেমেন্ট অনলাইনে করার সুযোগ পাবেন।
  • ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট থেকে যেকোন ধরনের ফাইল, ডকুমেন্ট ডাউনলোড করতে পারবেন।
মোটকথা ইন্টারনেটে থাকা সব কিছুই শুধুমাত্র একটি ওয়েব ব্রাউজার দিয়ে দেখতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url