সরিষার তেলের ব্যবসা

বাঙালি সরিষার তেল ব্যবহার করে না এটা হতেই পারে না। সরিষার তেল কমবেশি সকলেই ব্যবহার করে থাকে। রান্নার কাজ থেকে শুরু করে রূপচর্চার কাজেও সরিষার তেল ব্যবহার হয়ে থাকে। 
সরিষার তেল
সরিষার তেল
তাই সরিষার তেলের চাহিদার কথা নতুন করে বলা লাগে না। সরিষার তেলের এই চাহিদারের দিকটা বিবেচনা করে ব্যবসা শুরু করা যেতে পারে। বর্তমানে অনেকেই আছেন যারা সরিষার তেলের ব্যবসা করে প্রতি মাসে ভালো টাকা আয় করছেন। 

সরিষার তেলের ব্যবসা শুরু করার জন্য তেমন খরচেরও দরকার পড়ে না। আজকের নিবন্ধনটিতে সরিষার তেলের পাইকারি ব্যবসা বা সরিষার তেলের ব্যবসা কিভাবে করবেন এই নিয়ে মোটামুটি ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছেঃ

সরিষার তেলের ব্যবসা করতে কি কি লাগে?

সরিষার তেলের ব্যবসা যারা করতে চান তারা অনেকেই প্রশ্ন করে থাকেন সরিষার তেলের ব্যবসা করতে কি কি লাগবে। সরিষার তেলের ব্যবসা করতে কিছু জিনিস প্রয়োজন হবে তার নিচে উল্লেখ করা হলোঃ
 ১. ওয়েল এক্স পোলার মেশিন লাগবে
২. ফিল্টার মেশিন লাগবে
৩. প্যাকেজিং মেশিন লাগবে
৪. কন্টেইনার মেশিন কিনে বাড়িতে বোতল তৈরি করতে হবে।

সরিষার তেলের ব্যবসা করতে গেলে কত টাকা ইনভেস্ট করা লাগবে?

সরিষার তেলের ব্যবসা শুরু করতে হলে ২ থেকে ৩  লাখ পঞ্চাশ হাজার টাকা পুজি লাগবে। সহজ ভাষায় বলতে গেলে পুঁজি যত বেশি করতে পারবেন ব্যবসা করে তত মজা পাবেন। 

এই টাকার মধ্যে অয়েল এক্সপ্লোরার মেশিন কিনতে চলে যাবে এক লাখ থেকে ১ লাখ ৫০ হাজার টাকার মধ্যে। যা দিয়ে প্রতিদিন ৫০০ কেজি অয়েল ম্যানুফ্যাকচারিং করা যাবে।

তারপরে আপনাদেরকে ফিল্টার মেশিন কেনা লাগবে যার দাম নিবে ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে। ফিল্টার মেশিন কেনা হয়ে গেলে প্যাকেজিং করার জন্য মেশিন লাগবে যা বাজারে ১০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে আপনারা কিনতে পেয়ে যাবেন। 

তারপরে কিছু কন্টেনার প্রয়োজন হবে। আপাতত এই উপকরণগুলো হলেই সরিষার তেলের ব্যবসা শুরু করা যাবে।

সরিষার তেলের ব্যবসা করার নিয়ম?

সরিষার তেলের ব্যবসা খুব সহজেই করা যায়। আপনারা চাইলে দুইভাবে এই ব্যবসাটি করতে পারেন। যেমনঃ
  • সরিষার তেলের পাইকারি ব্যবসা
  • বোতলজাতকরণ করে সরিষার তেল বিক্রি
এই দুই ধরনের ব্যবসাই খুবই লাভজনক বর্তমান সময়ে।নিম্নে এই ব্যবসা গুলো সম্পর্কে আরো কিছুটা ধারণা দেওয়া হলোঃ

সরিষার তেলের পাইকারি ব্যবসা?

সরিষার তেলের পাইকারি ব্যবসাটি যদি করা যায় তাহলে এটা ভালো লাভজনক হতে পারে। এক্ষেত্রে আপনাদেরকে বড় মার্কেটগুলো থেকে বা যেখানে সরিষার তেল বোতলজাতকরণ করে বিক্রি করা হয় সেখান থেকে সরিষার তেল পাইকারি দামে কিনে নিয়ে আসতে হবে।

এই তেলের বোতলগুলো আপনারা চাইলে এলাকার বিভিন্ন দোকান সহ অনলাইনে বিক্রি করে আয় করতে পারেন। একবার যদি পরিচিতি অর্জন করতে পারেন।

তাহলে সরিষার তেলের পাইকারি ব্যবসা করে মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা অনায়াসে আয় করতে পারবেন কোন ধরনের রিক্স ছাড়া।

বোতলজাতকরণ করে সরিষার তেল বিক্রির ব্যবসা?

যদি সরিষার তেলের ব্যবসা করে আরো অনেক বেশি অর্থ উপার্জন করতে চান তাহলে সরাসরি নিজে ওয়েল এক্সপ্লোরার মেশিন নিয়ে এসে সরিষার তেল বোতলজাতকরণ করে মার্কেটে বিক্রি করতে পারেন। 

এক্ষেত্রে আপনাকে কিছু উপকরণ কেনা লাগবে তারপর খাঁটি সরিষা এনে তেল বের করে বোতলজাতকরণ করে বিক্রি করবেন। প্রথমদিকে আপনাদেরকে মার্কেটিং এর উপরে অনেক বেশি নজর দিতে হবে। 

মার্কেটিং যদি ভালোভাবে করতে পারেন এবং তেল বিক্রি যদি বাড়াতে পারেন তাহলে অল্প সময়ের মধ্যে এই ব্যবসার মাধ্যমে ভালো কিছু করতে পারবেন। বর্তমানে অনেকেই এই ব্যবসাটি করছে বিপুল পরিমাণ অর্থ লাভ করছে।

উপসংহার

সরিষার তেলের পাইকারি ব্যবসা বা সরিষার তেলের ব্যবসা যেহেতু বর্তমান সময়ে খুবই লাভজনক ব্যবসাতে পরিণিত হয়েছে তাই যে কেউ চাইলে ব্যবসাটি শুরু করতে পারে। 

ধৈর্য এবং পরিশ্রমের মাধ্যমিক যদি কেউ ব্যবসাটি এক থেকে দুই বছর চালু রাখতে পারে তাহলে এই ব্যবসার মাধ্যমেই অল্প সময়েই ভালো কিছু করতে পারবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url