ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কিভাবে শিখব

যদি আপনি অনলাইন প্লাটফর্মে কাজ খুঁজে থাকেন তাহলে নিশ্চয়ই Web Design এর নাম আপনি শুনেছেন। অথবা যদি আপনি ফ্রিল্যান্সিং করবেন বলে ঠিক করেছেন সেক্ষেত্রেও নিশ্চই আপনি ওয়েব ডিজাইন কথাটি শুনে থাকবেন।

বর্তমান দিনে আমরা একটি চাকরি পাওয়ার জন্য নানান জায়গায় বিভিন্ন রকমের কোর্স করে থাকি। আর এইক্ষেত্রে যদি আপনি অন্যান্য সব কোর্স না করে ওয়েব ডিজাইন কোর্স করেন।
ওয়েব ডিজাইন
ওয়েব ডিজাইন
তাহলে অতি সহজে আপনি অনলাইন বা অফলাইন যেকোনো প্লাটফর্মে একটি চাকরি পাবেন। এছাড়াও যদি আপনার এই বিষয়টি সম্পর্কে ভালো Skills থাকে, তবে আপনি নিজেই Web Design Business শুরু করে ইনকাম করতে পারবেন।

তবে এখন আপনি বলতেই পারেন যে, কেনো আপনি ওয়েব ডিজাইন কোর্স করবেন বা শিখবেন? আজ থেকে কিছু বছর আগেও Web Designing বা Web Designers, কোনোটির তেমন চাহিদা ছিল না। 

তবে ১-২ বছর বা তার কিছু আগে থেকে যদি আপনি লক্ষ করে থাকেন তাহলে দেখবেন যে ওয়েব ডিজাইন এর চাহিদা অনেকটা বেড়ে গিয়েছে। 

এমনকি, যদি আপনি ভবিষ্যতের কথা বলেন, তো বলা যায় সময়ের সাথে সাথে Web Designing এর চাহিদা অনেকটা বাড়তে থাকবে। তাই আপনি চাইলে Web Design এর শেখার মাধ্যমে নিজের ক্যারিয়ার ঘটন করতে পারেন। 

কিন্তু, ওয়েব ডিজাইন সম্পর্কে বিস্তারিত জানার আগে আপনার ওয়েব ডিজাইন কি বা এর সম্পর্কে একটা নূন্যতম ধারণা রাখতে হবে।

ওয়েব ডিজাইন কি?

সরাসরি ওয়েব ডিজাইন কি এটি জানতে হলে অনকে প্রথমত জানতে হবে ওয়েবসাইট মূলত কি? সোজা ভাষায় বলতে গেলে, Website হচ্ছে একটি অনলাইন ভিত্তিক Identify মাধ্যম, যেখানে আপনি আপনার নিজস্ব identity উপস্থাপন করতে পারবেন যেকারো কাছে। 

অর্থাৎ ধরুন আপনার একটি দোকান রয়েছে, এক্ষেত্রে ওয়েবসাইট হচ্ছে এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনি আপনার দোকানের যেকোনো প্রোডাক্ট এর মার্কেটিং বা প্রচার করতে পারবেন। 

ওয়েবসাইট হলো একটি নির্দিষ্ট ওয়েব সার্ভারে যেকোনো কনটেন্ট যেমন অডিও, ভিডিও, ছবি, ইত্যাদি ডিজিটাল তথ্যের সমষ্টি। যেটি আমরা বিভিন্ন স্মার্ট ফোন, ল্যাপটপ কিংবা কম্পিউটার দ্বারা এক্সেস করতে পারি। 

তবে Web Design কি? ইন্টারনেট এর চাহিদা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বর্তমানে অনলাইন প্লাটফর্মে বিভিন্ন কোম্পানি তাদের ব্যবসায় পরিচালনা করছে। যার ফলে সেই সব কোম্পানিগুলো তাদের কাঙ্খিত প্রোডাক্ট বা সর্ভিগুলোকে প্রচার করতে একটি হলেও ওয়েবসাইট তৈরি করছেন।
 
বিভিন্ন কোম্পানিগুলো ভিন্ন কাজের জন্য ভিন্ন ভিন্ন ভাবে তাদের ওয়েবসাইট গুলো তৈরি করছে। আর এই website যারা তৈরি করছে তাদের বলা হয়। 

ওয়েব ডিজাইনার (Web Designer) এবং ওয়েব ডিজাইনাররা তাদের দক্ষতা বা অভিজ্ঞতার মাধ্যমে যে ওয়েবসাইট তৈরি করেন কিংবা ডিজাইন করেন তাকে বলা হয় ওয়েব ডিজাইন।

এককথায়, একটি ওয়েবসাইট তৈরি করা বা সেটি কোথাও উপস্থাপন করার জন্য ডিজাইন করার প্রক্রিয়াকে ওয়েব ডিজাইন বলা হয়। 

যেকোন কোম্পানির তাদের অনলাইন ব্যাবসায় এর জন্য তাদের ওয়েবসাইটের ডিজাইন এর দরকার হয়, আর এর জন্য তাদের দক্ষ ওয়েব ডিজাইনার প্রয়োজন হয়।

আর তাই বর্তমানে ওয়েব ডিজাইনিং এর চাহিদা অনেক বেশি। তাহলে আপনি যদি ভেবে থাকেন যে "কিভাবে ওয়েব ডিজাইন শিখবো" তাহলে চিন্তা করার প্রয়োজন নেই। 

আমি নিচে, কিভাবে ওয়েব ডিজাইন শিখতে পারেন, বা ওয়েব ডিজাইন শিখতে আপনার কি কি দরকার হবে তা নিয়ে আপনাদের বলবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

একজন Web Designer হতে হলে কি কি শিখতে হবে?

যদি আপনি ওয়েব ডিজাইন নিয়ে বেশি Serious, তাহলে বিভিন্ন কোর্স এর মাধ্যমে আপনি ওয়েব ডিজাইনিং শিখতে পারবেন। তবে Web Design এর কোর্স করতে আমাদের যা যা শিখতে হয় সেগুলো হলোঃ

HTML

HTML অর্থ 'Hyper Text Markup Language', যেটি এক ধরনের কোডিং (Coding) ভাষা। এটি একটি Markup Language যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা বিভিন্ন ওয়েব পেজ বানানো যায়।
 
HTML শিখে আপনি ওয়েব ডিজাইনিং এর ভালো ধারণা পাবেন। এছাড়াও একটি ওয়েব পেজ বানাতে পারবেন।

ফটোশপ বেসিক

ওয়েব ডিজাইন শিখতে হলে আপনাকে ফটোশপ এর বেসিক কিছু জিনিস শিখতে হবে। ফটোশপের মাধ্যমে যেকোনো ওয়েবসাইট বানানোর আগে আপনি সেই অনুযায়ী একটি ধারণা বা নকশা তৈরি করতে পারবেন। এতে ওয়েবসাইট তৈরি করতে আপনার অনেক সুবিধা হবে।

JavaScript

JavaScript হচ্ছে এক ধরনের client side scripting language, যা একটি ওয়েবপেজের প্রক্রিয়াগুলো প্রভাবিত করতে ব্যবহার করা হয়। একজন ভালো Web Designer হতে গেলে অবশ্যই ভালো JavaScript এর অভিজ্ঞতা থাকা জরুরি।

CSS

CSS এর অর্থ হলো Cascading style sheet। এটিও এক ধরনের কোডিং ভাষা বা coding language. আমাদের ওয়েবসাইটকে Structure দেওয়ার কাজ HTML করে।

html এর মাধ্যমে তৈরি করা ওয়েব পেজের Structure বা গঠনকে স্টাইল বা ডিজাইন দেওয়ার কাজ করে এই CSS, CSS এর মাধ্যমে একটি ওয়েবপেজকে অনেকটা আকষর্ণীয় করে তোলা সম্ভব।

উপরে দেওয়া HTML, JavaScript, CSS গুলো ভালোভাবে প্রেকটিস করার আপনি একজন ভালো ডিজাইনার হয়ে উঠতে পারবেন। শুরুতে আপনার জন্য বিষয়গুলো একটু কঠিন হতে পারে।

কিন্তু প্রেকটিস করলে আপনার কাছে বিষয়গুলো অনেকটা Easy হয়ে যাবে। এখন আপনি যদি চান তাহলে অনলাইন অথবা অফলাইনে যেকোনো Institute এর মাধ্যমে ওয়েব ডিজাইন কোর্স করতে পারেন। 

যেগুলো করে আপনি ওয়েব ডিজাইনিং শিখতে পারেন। অনেকের মাথায় একটি প্রশ্ন থাকে যে, ওয়েব ডিজাইন শিখতে কতটা সময় লাগতে পারে? এই প্রশ্নটির উত্তর সঠিকভাবে বলা যাবে না।

এটি সম্পুর্ণ নির্ভর করে আপনার উপর। তবে মাত্র ৫-৬ মাস সময়ের মধ্যে আপনি web designing এর কাজ  ভালোমতো শিখে নিতে পারেন। আপনার Learning speed এবং প্রেকটিস এর উপর নির্ভর করবে যে আপনি কতটা দ্রুত web designing শিখতে পারবেন।

কিভাবে web designing শিখবেন?

একজন ভালো web designer হতে হলে আপনি দুটি মাধ্যমে ওয়েব ডিজাইনিং কোর্স করতে পারেনঃ
  • অনলাইন কোর্সের মাধ্যমে
  • অফলাইন কোর্সের মাধ্যমে
অনলাইনে আপনি এমন অনেক সাইট পেয়ে যাবেন যেখানে টাকার বিনিময়ে web designing কোর্স করানো হয়ে থাকে। অন্যদিকে অফলাইন এর ক্ষেত্রেও দেখা যায় অনেক স্কুল বা প্রতিষ্ঠানে ওয়েব ডিজাইন কোর্স করানো হয়। 

তবে কোনটি আপনার জন্য সব থেকে বেশি ভালো হবে? এক্ষেত্রে আমার মনে হয় অফলাইন কোর্সটি আপনার জন্য অনেকটা ভালো হবে। কারণ অফলাইন কোর্সে আপনি সরাসরি এটি শিখতে পারবেন। 

আর অনলাইন কোর্স করার ক্ষেত্রে অনেক সময় অনেকে প্রতারণার শিকার হয়। তবে অনলাইনে অনেক জনপ্রিয় কোর্স আছে যার মাধ্যমে ওয়েব ডিজাইনিং শিখা যায়। 

যদি আপনার জানা মতে তেমন কোনো সাইট থাকে, যেটি থেকে সহজে ওয়েব ডিজাইন কোর্স করা যায়, তাহলে আপনি করতে পারেন। 

এছাড়া যদি আপনার আসে পাশে কোনো প্রতিষ্ঠানে Web Design কোর্স করানো হয়ে থাকে, তাহলে বিস্তারিত তথ্য জেনে আপনি সেখানে কোর্স করতে পারেন।

শেষ কথা

বন্ধুরা আজকের আর্টিকেল পড়ে আমরা জানতে পারলাম "What is web Designing" এবং "How to learn web design" সম্পর্কে। ওয়েব ডিজাইন শিখে আপনি ভালো চাকরি পেয়ে যাবেন।

কারণ বর্তমানে এর চাহিদা অনেক বেশি এবং পরবর্তী দিনগুলোতে এর চাহিদা অনেকটা বাড়তে থাকবে। আপনি যদি একজন দক্ষ ওয়েব ডিজাইনার হতে পারেন।

তাহলে আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে ফ্রিল্যান্সার হিসেবে যুক্ত হয়ে ইনকাম করতে পারেন। এছাড়া বিভিন্ন অফলাইন প্রতিষ্ঠানে ভালো চাকরি পেতে পারেন। সুতরাং বলা যায় ওয়েব ডিজাইনিং শিখে আপনি বেশ মোটা অংকের ইনকাম করতে পারবেন। 

বন্ধুরা আজকের আর্টিকেলটা এই পর্যন্ত। আর্টিকেলটা ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আমরা আপনার সমস্যা সমাধান করার চেষ্টা করবো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url