বনসাই গাছের দাম কত

গাছ মানুষ ও প্রকৃতির অনেক বড় বন্ধু। গাছের মাধ্যমে আমরা প্রকৃতি থেকে অক্সিজেন পেয়ে থাকি। তবে এই গাছের দাম যদি আকাশচুম্বী হয়ে থাকে তাহলে অনেক সমস্যায় পড়ে থাকি। 
বনসাই গাছ
বনসাই গাছ
অনেকেই বনসাই গাছ কিনতে চান কিন্তু বনসাই গাছের দাম কত এই বিষয়ে জানেন না। আজকের পোস্টে বিভিন্ন বয়সের বনসাই গাছের দাম উল্লেখ করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

বনসাই গাছের দাম কত?

১৮ থেকে ১৯ বছর বয়সের যে বনসাই গাছগুলো বাজারে পাওয়া যায় সেগুলোর দাম নেওয়া হয়ে থাকে ২০ থেকে ২২ হাজার টাকার মধ্যে। ৩০ বছরের বেশি বর্ষায় গাছগুলোর দাম নেওয়া হয়ে থাকে ৪০ থেকে ৪৫ হাজার টাকার কাছাকাছি।

চাইনা বনসাই গাছ ১০ থেকে ১৫ বছরের মধ্যে যেগুলো পাওয়া যায় তার দাম ২০ থেকে ২২ হাজার টাকা হয়ে থাকে। তাছাড়া বর্তমানে বাজারে অনেক ধরনের গাছ দেখা যাচ্ছে জাতের উপর নির্ভর করে দাম কম বেশি হয়ে থাকে। 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা বনসাই গাছের দাম কত ও বনসাই গাছ কিভাবে কিনতে হয় এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি করে কোন বিষয়ে সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url