কালিম পাখি কোথায় পাওয়া যায় - কালিম পাখি কি খাওয়া যায়

কালিম পাখিকে অনেকেই জলচর পাখি হিসেবে চিনে থাকে। অনেকটা মুরগির মত দেখতে বেগুনি আকারের হয়ে থাকে এই পাখিগুলো। এদের মাথা ফিকে এবং ডানা হয়ে থাকে সবুজ ও দীপ্তিময়। 

কালিম পাখি
কালিম পাখি
লেজের অংশের দিকে কালো পালকে ঢাকা। তাছাড়া সারা দেহের রং অনেকটা নীলচে বেগুনি। তাছাড়া এই পাখিগুলোর ঠোঁট হয়ে থাকে টকটকে লাল এবং পায়ের  সন্ধি বাদামি।

নিচে কালিম পাখির দাম, কালিম পাখি কোথায় পাওয়া যায় ও কালিম পাখি সম্পর্কে আরো কিছু তথ্য তুলে ধরা হলোঃ

কালিম পাখি কোথায় পাওয়া যায়?

কালিম পাখি বাংলাদেশের কোথায় পাওয়া যায় এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। বাংলাদেশের খুলনা বাগেরহাটের কালিম পাখির হাট বসে থাকে। তাই যারা কালীন পাখি ক্রয় করতে চান তারা সেখান থেকে নিতে পারেন। 

তাছাড়া ঢাকা মিরপুর বসুন্ধরা আরো অনেক স্থানে কালিম পাখা বিক্রি করতে দেখা যায় চাইলে সেখান থেকেও নেওয়া যেতে পারে।

কালিম পাখি কি খাওয়া যায়?

যে সকল পাখি পাঞ্জা দ্বারা স্বীকার করে খাই সেই সকল পাখি খাওয়া জায়েজ নয়। কালিম পাখি যেহেতু পাঞ্জার মাধ্যমে শিকার পরেনা তাই এই পাখিটি খাওয়া যেতে পারে। অর্থাৎ এই পাখিটি খাওয়া হালাল হবে।

কালিম পাখির খাবার?

কালীম পাখির প্রধান খাদ্য উপাদান হচ্ছে জলজ উদ্ভিদ। তাছাড়া এদের আরো খাদ্যের মধ্যে রয়েছে বীজ, কচি ঘাস,শস্যদানা,কচি পাতা, কচি জলজ উদ্ভিদ, তাছাড়া জলজ পোকামাকড়ের মধ্যে রয়েছে কেচো,জোক, শামুক, চিংড়ি, আরো অনেক জলজ প্রাণী। কালিম পাখি খাবার খাওয়ার সময় লেজের নিচের সাদা অংশ প্রদর্শন করে থাকে। 

কালিম পাখির ডাক?

কালিম পাখির ডাক কেমন বা কালিম পাখি কিভাবে ডেকে থাকে এই বিষয়েও আমাদের জানা জরুরী। কালিম পাখি অনেকটা আ্যা আ্যা করে ডেকে থাকে। কালিম পাখি যখন ডাকে তখন এদের ডাক শুনতে অনেক ভালো লাগে। 

কালিম পাখির দাম?

যারা ২৫ থেকে ৩০ দিন বয়সের কালিম পাখির জোড়া বাচ্চা নিতে চান তাদের ১৫০০ থেকে ১৭০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। পূর্ণবয়স্ক কালীম  পাখিগুলোর জোড়া ৪৫০০ থেকে ৫০০০ টাকা নেওয়া হয়ে থাকে।

অর্থাৎ এই পাখিগুলো হচ্ছে অ্যাডাল্ট পাখি এবং এই পাখিগুলো কিনে আনার পর পরে তারা বাসা বানানোর কাজ শুরু করতে পারবে।

শেষকথা, আশা করি আজকের পোষ্টের যারা পড়েছেন তারা কালিম পাখির দাম বা কালিম পাখি সম্পর্কে অজানা আরো অনেক বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে, তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url