ম্যাকাও পাখি কোথায় পাওয়া যায় - ম্যাকাও পাখির দাম কত

নীল হলুদ বা ম্যাকাও পাখিগুলো দেখতে অনেকটা অসাধারণ সৌন্দর্যের অধিকারী। এই জাতীয় ম্যাকাও পাখিগুলোর বৈজ্ঞানিক নাম হচ্ছে Ara ararauna। এই পাখিগুলো অনেকে শখের বসে পালন করে থাকেন। 

নজর কারা রংয়ের ভিন্নতা এবং কথা বলাই দক্ষতা অর্জন করার জন্য এই পাখিগুলো খুব সহজেই মানুষের মন জয় করতে পেরেছে। নীল সোনালী ম্যাকাও পাখিগুলো দক্ষিণ আমেরিকার আমাজন অরণ্যের ম্যাকাও গোত্রের সর্ববৃহৎ প্রজাতির একটি পাখি। 
ম্যাকাও পাখি
ম্যাকাও পাখি
এই পাখিগুলোর পালক অনেকটা হলুদ বর্ণের হয়ে থাকে এবং গায়ের রং হয়ে থাকে সোনালী বর্ণের। এই পাখিগুলো তার বিপরীত লিঙ্গের পাখিগুলোকে নিয়ে সারা জীবন একত্রে বসবাস করে থাকে।

ম্যাকাও পাখির মৃত গাছে বাসা বেধে থাকে। ম্যাকাও স্ত্রী পাখি দুই থেকে তিনটি ডিম পেরে থাকে। ম্যাকাও স্ত্রী পাখি ডিম পাড়ার পর একটানা ২৮ দিন ডিমের উপর তাওয়া দিয়ে থাকে।প্রায় ৯৭ দিন পর বাচ্চাগুলো বাসা ত্যাগ করে থাকে। 

ম্যাকাও পাখি কোথায় পাওয়া যায়?

কিছু বছর ধরে বাংলাদেশ ম্যাকাও পাখি পাওয়া যাচ্ছে। কিন্তু অনেকেই জানেন না কোথায় ম্যাকাও পাখি পাওয়া যায়। বাংলাদেশের ঢাকাতে বসুন্ধরা ৯ নম্বর রোডের পাশে ম্যাকাও পাখি পাওয়া যায়। 

এখান থেকে আপনারা সরাসরি ম্যাকাও পাখির বাচ্চা খুবই কম দামে পেয়ে যাবেন। একদম ছোট থেকে মাঝারি সাইজের বাচ্চা আপনারা ঢাকা বসুন্ধরাতে বিভিন্ন পাখির হাটে পেয়ে যাবেন।

ম্যাকাও পাখির বাচ্চার দাম কত?

ম্যাকাও পাখি কেনার আগে অনেকেরই ম্যাকাও পাখির বাচ্চার দাম কত বা ম্যাকাও পাখির জোড়া কত এই সম্পর্কে জেনে নেওয়া উচিত।

আমি আপনাদেরকে আগেই বলেছি যে ম্যাকাও হচ্ছে বিদেশি পাখি। বাংলাদেশে এই পাখি সচরাচর পাওয়া যায় না। যেহেতু এই পাখি বিদেশ থেকে নিয়ে আসতে হয় তাই এই পাখির দাম অন্যান্য পাখির তুলনায় অনেকটা বেশি। 

অনেকে শখ করে এই পাখি খাচায় পালন করে থাকেন। তিন বছর বয়সের একটি ম্যাকাও পাখির দাম নেওয়া হয়ে থাকে ১,৫০০০০ টাকার মত এবং এই পাখিগুলোর বিশেষত্ব হচ্ছে এরা কেনার পর থেকেই কথা বলতে পারবে।

এক থেকে দেড় কেজি ওজনের যে ম্যাকাও পাখিগুলো আপনারা বাজারে দেখতে পাবেন সেগুলোর দাম নেওয়া হয়ে থাকে বাংলাদেশী টাকায় ১ লক্ষ ২০ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখ টাকার মধ্যে। 

প্রাপ্তবয়স্ক গ্রিন ম্যাকাও পাখিগুলোর উচ্চতা হয়ে থাকে ৩৫ থেকে ৩৭ ইঞ্চি। ম্যাকাও পাখির এক থেকে দেড় মাস বয়সী বাচ্চার দাম নেওয়া হয়ে থাকে ১৫ হাজার থেকে বিশ হাজার টাকার মতো। 

তাছাড়া ম্যাকাও পাখিগুলোর মধ্যে সবথেকে রঙিন পাখিকে বলা হয় স্কালেট ম্যাকাও। এই সকল প্রাপ্তবয়স্ক পাখিগুলোর মূল্য ১৫ লক্ষ টাকা থেকে শুরু করে তিন লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে এবং বাচ্চাগুলোর মূল্য হয়ে থাকে ২০ থেকে ৫০ হাজার টাকার মধ্যে। 

ম্যাকাও পাখির পালন পদ্ধতি?

ম্যাকাও পাখি পালন সঠিকভাবে করা হলে লাভজনক হতে পারে। এ পাখির প্রজাতি, রঙ ও বয়সের উপর নির্ভর করে দাম পরিবর্তিত হয়। যাইহোক ম্যাকাও পাখি পালন হল একটি জটিল ব্যবসা। 

যার জন্য প্রচুর জ্ঞান ও অভিজ্ঞতার প্রয়োজন। পাখিদের কল্যাণের জন্য নৈতিক এবং আইন মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে বাংলদেশে ম্যাকাও পাখির পালন করছে। তারা পাখির Breeding করিয়ে ভাল পরিমানে অর্থ উপার্জন করছেন।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ম্যাকাও পাখির দাম কত এবং ম্যাকাও পাখি সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন।

তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। আপনার প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর দেওয়া হবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url